উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী পরিদর্শন করে গেলেন কোচবিহারে তোর্সা নদীর ভাঙ্গন পরিস্থিতি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও ফের নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে কোচবিহারের তোর্সা নদীতে । এই পরিস্থিতিতে নদী তীরবর্তী এলাকার মানুষেরা প্রচন্ড অসহায় অবস্থার মধ্যে পড়েছে । এই রূপ পরিস্থিতে কোচবিহার ২ নং ব্লকের টাকাগাছ রাজারহাট গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা পরিদর্শন করে গেলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।সাম্প্রতিক লাগাতার বর্ষণের কারণে টাকাগাছ রাজারহাট গ্রাম পঞ্চায়েতের কারিশাল এলাকায় চূড়ান্ত ভাবে ক্ষতিগ্রস্থ হয় তোর্সা নদী স্পার বাঁধের একটি অংশ যার ফলে চরম সমস্যার মধ্যে পড়তে হয় এলাকার স্থানীয় নাগরিকদের। তোর্সা নদী তার দিক পরিবর্তন করার কারণে আরও গভীর হয়ে পড়েছে এই সমস্যা । এর ফলে কাড়িশালের এই বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে তলিয়ে যেতে পারে। এই অবস্থায় রাজ্য সরকারের সহযোগিতার আশা করছে ক্ষতিগ্রস্থ পরিবার গুলি।

অবশেষে বৃহস্পতিবার রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, কোচবিহার জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল জলিল আহমেদকে সাথে নিয়ে ওই এলাকা পরিদর্শন করে গেলেন । সেখানে গিয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী আশ্বাস দিলেন ওই এলাকায় খুব শীঘ্রই মেরামত করা হবে নদী বাঁধের।

এদিন পরিদর্শন করার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ জানান , বছর কয়েক আগে কারিশাল এলাকায় বোল্ডার পাথরের সাহায্যে প্রায় ১৬০০ মিটার দৈর্ঘ্যের একটি বাঁধ নির্মাণ করে দেওয়া হয়েছিল। কিন্তু এবারের প্রবল বৃষ্টিতে এবং নদীর জল ক্রমশ বেড়ে যাওয়ায় কারণে জলের তোড়ে চূড়ান্ত ভাবে ক্ষতিগ্রস্থ হয় এই বাঁধটি। তিনি আরও জানান, কোন রকম ভাবে এই বাঁধ ভেঙে গেলে স্থানীয় বাসিন্দারা চরম অসুবিধার মুখোমুখি হয়ে পড়বেন । ওই এলাকায় রয়েছে হুজুর সাহেবের মাজার। এছাড়াও একটি স্কুল সহ বহু মানুষ বাস করে সেখানে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *