উত্তর আমেরিকার উড ডাক বালির নিশ্চিন্দায় , পক্ষীপ্রেমীরা ভিড় করলো ছবি তুলতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পরিযায়ী পাখিদের আসার সময় এটা নয়। তা ছাড়া তারা দল বেঁধেই আসে। তবে হাওড়ার বালির নিশ্চিন্দায় আচমকাই একটি নর্থ আমেরিকান উড ডাকের দেখা মিলেছে শ্রাবণের এই শেষবেলায়। একে ক্যারোলিনা ডাকও বলে অভিহিত করা হয়। এটাই উত্তর আমেরিকার সবচেয়ে বেশি বর্ণময় পাখি।

কয়েক দিন আগে হঠাৎই দেখা যায় একটি বর্ণময় হাঁস চরে বেড়াচ্ছে হাওড়ার নিশ্চিন্দা ঘোষপাড়ার বাগপুকুরে। এলাকায় ভিড় জমতে শুরু করে লোকমুখে একথা ছড়িয়ে পড়া মাত্রই। প্রথমে পাখিটির ছবি তোলা শুরু হয় মোবাইল ফোনে। খবর পেয়ে পক্ষীপ্রেমীরাও এখানে আসতে শুরু করেন। তাঁরাও এই পাখির ছবি তুলতে শুরু করে দেন বিভিন্ন দিক থেকেও।

বিশ্বজিৎ দাস নামে এলাকার এক বাসিন্দার কথায়, পাখিটিকে পুকুরের জলে দেখা যাচ্ছিল কিছুদিন ধরেই। খবর ছড়িয়ে পড়তেই পুকুর পাড়ে ভিড় ক্রমশ জমতে শুরু করেছে। কিন্তু এই পাখি কী ভাবে এল? প্রীতম চট্টোপাধ্যায় নামে এক পাখিপ্রেমী জানান, “আমেরিকা মহাদেশ ছাড়া অন্য কোথাও সচরাচর দেখা যায় না এই পাখিকে। পরিযায়ী হিসাবে এলেও এরা আসে দল বেঁধেই। একা কখনও আসেনা এরা। আমার মনে হয় কেউ পাখিটিকে লুকিয়ে কোথায় রেখেছিল অথবা পুষেছিল।কোনও ভাবে এটি পালিয়ে এসেছে সেখান থেকে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *