ভয়াবহ আগুন পূর্ব বর্ধমানে একের পর এক জঙ্গলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পূর্ব বর্ধমানের আউশগ্রামের আদুরিয়ায় ঘটল জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ডের মতন ঘটনা। এমনকি আগুনে ঝলসে গেল হেক্টরের পর হেক্টর বনভূমি। তবে এখানে বনবিভাগের দাবি বন্যপ্রাণ সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে বলেই ।রবিবার গভীররাতে মূলত বনকর্মীরা দাউদাউ করে আগুন জ্বলতে দেখেন আউশগ্রামের অমরপুর অঞ্চলের আদুরিয়া বনবিভাগের অর্ন্তরগত হেদোগড়ে ও ফাঁড়ি জঙ্গলে। এমনকি আগুন নেভানোর প্রক্রিয়াও চলে সারারাত ধরে। শেষমেষ আগুন নিয়ন্ত্রণে আসে সোমবার সকালের দিকে। অন্যদিকে একইভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে আদুরিয়া জঙ্গলের পাশেই বিষ্ণুপুর মৌজার কাঁকসার বনভূমিতেও।

মঙ্গলবার সকালে দমকলের একটি ইঞ্জিন সেখানে আগুন নিয়ন্ত্রণ করে ঘটনাস্থলে গিয়ে। বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, কতটা বনভূমি অগ্নিকাণ্ডে পুড়ে গিয়েছে তার পরিমাপ জাচাই করা হয় এদিন সকাল থেকেই।তাছাড়া বন্যপ্রাণের কোন ক্ষতি হয়েছে কিনা তীক্ষ্ণ নজর ছিল এমনকি সেদিকেও। উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমানের অতিরিক্ত বনাধিকারিক সোমনাথ চৌধুরী, পানাগড়ের রেঞ্জার সুভাষ পাল সহ অনান্যরা।

আগুন নেভানোর প্রচেষ্টায় বনকর্মীরা

তবে স্থানীয় একটি সংস্থা এই অগ্নিকাণ্ডের ঘটনায় বন দপ্তরের গাফিলতির অভিযোগ তুলেছে। তাদের তরফে প্রশাসনের বিভিন্ন মহলে এনিয়ে অভিযোগ জানানো হয়েছে বলেই দাবি সংগঠনের। যদিও বর্ধমানের বনাধিকারিক নিশা গোস্বামী জানিয়েছেন কোনরকম গাফিলতি করা হয়নি বলেই। তিনি আরও জানান, সবসময় নজর রাখা হয় বনভূমিকে রক্ষা করতে । এমনকি জোরদার প্রচারও চালানো হয় মাঝেমধ্যেই। কিন্তু তারপরেও এমন অগ্নিকাণ্ড অত্যন্ত দুর্ভাগ্যজনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *