উত্তর ভারত চরম বিপর্যস্ত লাগাতার বৃষ্টিতে, ময়দানে সেনা ও NDRF বন্যা পরিস্থিতি মোকাবিলায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবিরাম বৃষ্টি উত্তর ভারতে, প্রধানত হিমাচল প্রদেশ, পাঞ্জাব এবং হরিয়ানায় বিপর্যয় সৃষ্টি করে চলেছে, তৃতীয় দিনের জন্য, সেনাবাহিনী এবং এনডিআরএফ দলগুলি ত্রাণ ও উদ্ধার তৎপরতা জোরদার করতে পদক্ষেপ নিয়েছে।

ভারী বর্ষণ ও বন্যা মোকাবিলায় উত্তর ভারতের চারটি রাজ্যে মোট ৩৯টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF) দল মোতায়েন করা হয়েছে। যখন ১৪টি দল পাঞ্জাবে কাজ করছে, তখন হিমাচল প্রদেশে এক ডজন, উত্তরাখণ্ডে আটটি এবং হরিয়ানায় পাঁচটি দল মোতায়েন করা হয়েছে। পাঞ্জাবে, ভারী বৃষ্টির কারণে জলে প্লাবিত হওয়ার পরে সেনাবাহিনী রাজ্যের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৯১০ জন পড়ুয়া এবং ৫০ জনকে উদ্ধার করেছে।

দিল্লির যমুনা-সহ উত্তর ভারতের বেশ কয়েকটি নদী ফুলে-ফেঁপে উঠেছে। অঞ্চল জুড়ে শহর ও শহরগুলিতে, অনেক রাস্তা এবং আবাসিক এলাকা হাঁটু গভীর জলে তলিয়ে গেছে, রবিবারের রেকর্ড বৃষ্টির মুখে নাগরিক ব্যবস্থা ধরে রাখতে পারেনি।

হিমাচল প্রদেশের পার্বত্য রাজ্য বর্ষার ক্রোধের শিকার হয়েছে, বন্যা এবং ভূমিধসের কারণে কমপক্ষে ১৬ জন মারা গেছে এবং বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মহাসড়ক এবং আবাসিক এলাকায় ক্ষতি হয়েছে। সোমবার সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য হিমাচল প্রদেশের সিমলায় ভূমিধসের কারণে আরও চারজনের মৃত্যু হয়েছে। সোমবার সকালে সিমলা-কালকা মহাসড়ক অবরুদ্ধ ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *