এই গরমে শরীর ঠাণ্ডা রেখে ওজম কমাবে চিয়া বীজের এই ব্রেকফাস্ট রেসিপি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দিনের শুরুটা মূলত ভাল হয় প্রাতরাশ বা ব্রেকফাস্ট স্বাস্থকর হলে। এমনিতেই চিন্তার কোনো শেষ থাকে না ব্রেকফাস্ট কীভাবে সুস্বাদু ও পুষ্টিকর করা যায় তা নিয়ে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে ব্রেকফাস্টে পুষ্টির ঘাটতি থেকে যায় সুস্বাদু করতে গিয়ে আবার কখন হয় ঠিক এর উল্টোটা।কোনো মুখের কথা নয় চটজলটি এত সাত পাঁচ এত কিছু মাথায় রেখে ব্রেকফাস্ট তৈরি করা । তবে সু্স্বাদু, পুষ্টিকর ও এই গরমে শরীর ঠাণ্ডা থাকবে এমন একটা দারুণ ব্রেকফাস্ট রেসিপি তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেছেন বিউটি ইনফ্লুয়েনসার দিশা বাতরা।

এবার দেখে নিন কীভাবে বানাবেন এই রেসিপি

উপকরণ : দই- ১ বাটি ,চিয়া বীজ, আগে থেকে ভিজিয়ে রাখা- ৫ থেকে ৬ চামচ, আপেল, ছোটো টুকরো করে কাটা- আধখানা,আঙুর- কয়েকটা

প্রণালী : এই সবকটি উপকরণ একটি বাটিতে মিশিয়ে নিলেই চটজলদি সু্স্বাদু, পুষ্টিকর ব্রেকফাস্ট রেডি।

এই ব্রেকফাস্টের উপকারিতা : তাদের জন্য মাঝেমধ্যে এই ব্রেকফাস্ট মিক্স দারুণ উপকারী যারা মূলত ওজন কমাতে চাইছেন। পাশপাশি এই ব্রেকফাস্ট রেসিপি বেশ কাজের গরমে যারা হালকা খেতে পছন্দ করেন এবং হাতে কম সময় রয়েছে সেক্ষেত্রেও। প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে চিয়ার বীজে। এমনকি এই ফাইবার পেট ভরিয়ে রাখে অনেকক্ষণ ধরে । এই বীজ বেশ কার্যকরী খিদে নিয়ন্ত্রণ করতেও।

অন্যদিকে দই, দারুণ ভাল কাজ করে ফ্যাট বার্নার হিসেবে। পাশাপাশি এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এই ক্যাসলসিয়া বজায় রাখে আমাদের বডি মাস ইন্ডেক্স। টক দইয়ে যে প্রোবায়োটিক রয়েছে তা ভাল রাখে আমাদের পাচনতন্ত্রের স্বাস্থ্য , মেটাবলিজম বাড়িয়ে তোলে এবং ওজন কমাতে সাহায্য করে।আর ও আপেলে সোডিয়ামের মাত্রা কম থাকায় এটা বিশেষ কার্যকরী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে । আপেলের খোসায় রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। তাই আপেল ভীষণ উপকারী ডায়বেটিকদের জন্যেও। এদিকে আঙুরে রয়েছে কোয়েরসিটিন নামের বিশেষ ফ্লেভানয়েড এটা হার্টের সমস্যা দূরে রাখে ও স্ট্রোকের সম্ভাবনা কমিয়ে আনে। পাশাপাশি আঙুরে ভিটামিন সি রয়েছে যা বাড়িয়ে তোলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *