এক গুচ্ছ নতুন নির্দেশিকা জারি করল ভারতীয় রেলে খাদ্যসরবরাহ সংস্থা আইআরসিটিসি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমানে আইআরসিটিসি হ’ল একমাত্র খাদ্য সরবরাহ ও পর্যটন বিভাগ ভারতীয় রেলপথের। ট্রান্সপোর্টারের কর্তৃক দেশের বিভিন্ন রেলস্টেশন এবং ট্রেনের কম্পার্টমেন্ট গুলিতে খাদ্য পরিষেবা র পাশাপাশি অনলাইন রেলওয়ের টিকিট এবং প্যাকেজযুক্ত পানীয় জল সরবরাহ করাই যাদের মূল লক্ষ্য। কিন্ত বর্তমানে এই আইআরসিটিসি র উপার্জন যথেষ্ট কমেছে কার্যত এই করোনা‌ পরিস্থিতির জন্য‌। যারফলে বর্তমানে এই সংস্থা পরিকল্পনা নিয়েছে এক নতুন উদ্যোগ নেওয়ার।

এই সংস্থার তরফ থেকে কী জানানো হচ্ছে? গত মঙ্গলবার এই সংস্থা তাদের হিসেব পেশ করে, যেখানে তাঁরা জানায়, তাদের নিট মুনাফা ২৩ শতাংশ কমেছে বর্তমানে। যারফলে তা এসে ঠেকেছে ১০৩৩. কোটি টাকায়। কিন্ত এক বছর আগে ও এটি প্রায় ছিল ১৩৫ কোটি টাকার আশেপাশে। সেইসঙ্গে, তাদের রাজস্ব আয় ৪১.২ শতাংশ থেকে কমে তা ঠেকেছে ৩৩৮ কোটি টাকায়। যা গত এক বছর আগে হেরফের করেছে বহু অংশের।

তাদের নতুন কী উদ্যোগের ভাবনা? বর্তমান সিগমেন্ট অনুযায়ী, মার্চ মাস পর্যন্ত প্রায় ৬৭ কোটিতে এসে দাঁড়িয়েছে তাদের ক্যাটারিং পরিষেবা। গত বছরে যা ছিল ২২৫ কোটি টাকা। তার পাশাপাশি পর্যটন বিভাগ থেকে আয় এসে ঠেকেছে গত বছরের ১০২ কোটি টাকা থেকে কমে ৩১ কোটি টাকায়। যার ফলে, এই মুহূর্তে আইআরসিটিসি বোর্ডের তরফ থেকে পাঁচ টাকা করে লভ্যাংশের প্রস্তাব দেওয়া হয়েছে ইক্যুইটি শেয়ারের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *