এবার এক চরম সতর্কবার্তা তীব্র গরম নিয়ে, ছাড় নেই এমনকি শহর কলকাতারও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মাঝে একদিন ক্ষণিকের স্বস্তি। ফের স্বমহিমায় ময়দানে নামছে গরম। আগামী তিনদিন ১৮ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণের পাশাপাশি এবার উত্তরেও হানা দেবে তাপপ্রবাহ। উত্তরবঙ্গের তিন জেলা মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবন আগামী চারদিন পশ্চিমবঙ্গের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। একইভাবে সতর্ক করা হয়েছে কর্নাটক, ওড়িশা, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ডকেও।

মঙ্গলবার কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তাতে গরম কানাকড়িও কমার আশঙ্কা নেই। মঙ্গলবার কলকাতা তাপপ্রবাহের আশঙ্কা নেই। তবে ভ্যাপসা গরম ভোগাবে দিনভর। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে।মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও পশ্চিম বর্ধমান জেলায় মাত্রাতিরিক্ত গরমের পূর্বাভাস রয়েছে।

এরপর বুধবারও তাপপ্রবাহের সতর্কবার্তা আছে। এদিন কলকাতা-সহ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার, শুক্রবারও সতর্ক করা হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হুগলি, বাঁকুড়া, বীরভূমকে।

এদিকে চিকিৎসকরা বারবারই বলছেন, যেহেতু শুকনো গরম, তাই সহজেই ডিহাইড্রেশন হওয়ার সম্ভাবনা থাকে। ফলে প্রচুর পরিমাণে জল, টাটকা ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। বাড়ির বাইরে বেরোলে স্কার্ফ, ওড়না কিংবা পাতলা কাপড় দিয়ে ভাল করে কান, মাথা ঢেকে বেরোতে বলছেন। ছাতা, রোদচশমা মাস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *