এবার থেকে বেসরকারি নার্সিং স্কুল খোদ সরকারি হাসপাতালে, জোরালো প্রশ্ন উঠছে রাজ্যের এমন সিদ্ধান্তে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের ষোলোটি হাসপাতালে নার্সিং স্কুলের প্রস্তাব বেসরকারি সংস্থাকে। সরকারি হাসপাতালের পরিকাঠামো ব্যবহার করে নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান তৈরির জন্য বেসরাকরি সংস্থাকে এগিয়ে আসতে আহ্বান স্বাস্থ্য দফতরের। রাজ্যের এই সিদ্ধান্তেই শুরু হয়েছে চরম বিতর্ক।

কী রয়েছে সেই নির্দেশিকায়? স্বাস্থ্য ভবনের জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, এ রাজ্যের প্রত্যন্ত এলাকায় যে সমস্ত হাসপাতাল রয়েছে, তা সুপার স্পেশ্যালিটি হোক বা মেডিক্যাল কলেজ, এই রকমই ষোলোটি হাসপাতালে নার্সিং স্কুল তৈরি কথা। বেসরকারি সংস্থা যদি আগ্রহী হয় তাহলে তারা নার্সিং স্কুল এবং কলেজ খোলার ব্যাপারে এগিয়ে আসতে পারে।

এই নিয়েই কার্যত জোর জল্পনা। স্বাস্থ্য কর্মীদের একাংশের দাবি, এই প্রক্রিয়া আদতে বেসরকারিকরণের নামান্তর। অভিযোগ উঠছে, সরকারি প্রতিষ্ঠান থেকে যাঁরা নার্সিং পাশ করছেন তাঁরা যেখানে এখনও পর্যন্ত নিয়োগ পাচ্ছেন না, সেখানে কেন বেসরকারি এই উদ্যোগ নেওয়া হচ্ছে? তৈরি হয়েছ প্রশ্ন।

এই নিয়ে চিকিৎসক সংগঠনের নেতা ডক্টর মানস গুমটা এও বলেন, “এই সরকার সবই করছে। একটা সময় ছিল যখন মেডিক্যাল কলেজ খোলার অনুমতি দেওয়া হত সরকারি হাসপাতাল ভাড়া দিয়ে। তার জন্য আমরা দেখতে পাচ্ছি,দরকার না থাকলেও প্রায় প্রতিটি পাড়াতে মেডিক্য়াল কলেজ গড়ে উঠেছে। এখন তো দেখছি সরকারি জায়গাকে ঘরবাড়ি বানানোর জন্য অনুমতি দিচ্ছে। যা পরিস্থিতি তৈরি হচ্ছে দেখছি এবার সব ঘটি-বাটি বেচে দেব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *