কেরলে বর্ষা ঢুকছে ৩রা জুন , দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু শক্তি ক্রমশ বাড়াচ্ছে বাংলায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আকাশের মুখভার প্রায় সকাল থেকেই।বাংলার বেশকিছু অংশে প্রাক বৃষ্টিপাত শুরু হয়েছে সপ্তাহের শুরুতেই । যার জেরে আপাতত স্বস্তি মিলেছে তপ্ত দুপুরের গরম থেকে। এই রোদ-বৃষ্টির লুকোচুরি খেলা তবে এখনও বেশকিছু দিন চলবে এ রাজ্যে। যারফলে অস্বস্তি ক্রমশ বাড়বে বাতাসে অতিরিক্ত জলীয়বাষ্প থাকায়।

মৌসম ভবন সূত্রে খবর, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ক্রমশ তার শক্তি বাড়াচ্ছে। কেরলে বর্ষা ঢুকছে আগামী ৩ রা জুন। ফলে এখন রাজ্যে প্রাক বর্ষা চললেও কেরলে প্রবেশের পর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কতটা শক্তিশালী থাকে ,এ রাজ্যে বর্ষার পরিমাণ এবং প্রবেশের দিনক্ষণ নির্ভর করছে তার উপর।তবে মৌসম ভবন সূত্রে আরও জানা গিয়েছে, মূলত প্রথমে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করে দেশের কেরল উপকূলে। তারপর অন্তত সাত থেকে দশদিন সময় লাগে এই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এই রাজ্যে প্রবেশ করতে। ফলে হাওয়া অফিস জানাচ্ছে রাজ্যে এখনই প্রাক বর্ষার বৃষ্টি চললেও বঙ্গে পুরোপুরি বর্ষা ঢুকতে এখনও দশ থেকে বারো দিনের অপেক্ষা করতে হবে বলেই।

যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে এবছর স্বাভাবিক নিয়মেই বর্ষা ঢুকতে পারে এ রাজ্যে। তবে দক্ষিণবঙ্গের বেশকিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে প্রাক বর্ষার শুরুতেই। উত্তর ও দক্ষিণের বেশকিছু জেলা ভিজেছে রাজ্যে প্রাক বর্ষায়। তবে আজ সারাদিনই আকাশ মেঘলা থাকবে সঙ্গে ব্রজপাত সহ বৃষ্টি এবং বইবে ঝোড়ো হাওয়া। কলকাতা -সহ গোটা রাজ্যেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয় সোমবার সকাল থেকেই। সকাল থেকেই মেঘলা আকাশ কলকাতায়। আকাশের মুখ ভার শহর কলকাতা লাগোয়া জেলাগুলিতেও। আজ দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি চলবে গোটা রাজ্যে। কোথাও কোথাও সম্ভাবনা রয়েছে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টিরও। কয়েকটি জেলায় বইতে পারে ঝোড়ো হাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *