এবার থেকে বাতিল হল বিমা সংস্থা, এখন থেকে রাজ্য সরকার সরাসরি হাসপাতালকে টাকা দেবে স্বাস্থ্যসাথী প্রকল্পে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার আর বিমা সংস্থার মাধ্যমে নয়। রাজ্য সরকার হাসপাতালকে সরাসরি মেটাবে স্বাস্থ্যসাথীর টাকা। সম্প্রতি রাজ্যের পক্ষ থেকে এমন সিদ্ধান্তই নেওয়া হয়েছে।এই প্রকল্প থেকে রাজ্য সরকার বিমা সংস্থাকে সম্পূর্ণ বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্যসাথী প্রকল্পে ‘ইনশিয়োরেন্স মোড’ আর থাকবে না। থাকবে শুধু ‘অ্যাশিয়োরেন্স মোড’। এ বার থেকে রোগীর চিকিৎসা বাবদ হাসপাতালের প্রাপ্য টাকা সরকারই সরাসরি মিটিয়ে দেবে। এত দিন অ্যাশিয়োরেন্স ও ইনশিয়োরেন্স— দু’টি পদ্ধতিই চালু ছিল এই টাকা মেটানোর ক্ষেত্রে।

যদিও বেসরকারি হাসপাতালগুলি খুশি নয় এই সিদ্ধান্তে । সরকার এমনিতেই জেরবার ডিএ লক্ষ্মীর ভান্ডার, সরকারি ভাবে বিনা পয়সার চিকিৎসা, কন্যাশ্রীর মতো অজস্র প্রকল্পের জেরে টাকার টানাটানিতে। এমনকি মাসের পর মাস বাকি থাকছে সরকারি স্বাস্থ্য ক্ষেত্রে ওষুধ ও চিকিৎসাসামগ্রী সরবরাহকারীদের টাকাও। স্বাস্থ্যসাথীর টাকা মেটানোর ক্ষেত্রেও এমন হলে তারা চরম আর্থিক সমস্যার মধ্যে পড়বে বলেও আশঙ্কা হাসপাতালগুলির ।স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম আরও জানিয়েছেন ইনশিয়োরেন্স মোড তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে স্বাস্থ্যসাথীতে। এই প্রকল্পে আর থাকবে না কোনও বিমা সংস্থা। সরকার সরাসরি টাকা মেটাবে।তাতে আর বেশি দিন ধরে বকেয়া থাকবে না বেসরকারি হাসপাতালের টাকা । আমরা দ্রুত চালু করতে চলেছি নতুন ব্যবস্থা।

কিন্তু এক্ষেত্রে প্রশ্ন থেকেই যাচ্ছে। বেসরকারি হাসপাতাল তো পরের কথা, সরকার স্বাস্থ্যসাথী প্রকল্পে অ্যাশিয়োরেন্স মোডে টাকার জোগান ইতিমধ্যে বন্ধ করে দিয়েছে সরকারি হাসপাতালগুলিতেই। তার ফলে প্রচুর টাকা বকেয়া পড়ে গিয়েছে বিভিন্ন সরকারি হাসপাতালের। এও প্রশ্ন উঠছে, সরকারি হাসপাতালেরই যদি এই অবস্থা হয়, তবে কী হাল হবে বেসরকারি হাসপাতালের ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *