এবার থেকে বিনামূল্যে,মিলবে মহার্ঘ্য ক্যানসার ইঞ্জেকশন, রাজ্য সরকারের এক বড় উদ্যোগ স্বাস্থ্যক্ষেত্রে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্যানসারের মতো মারণ রোগের নাম শুনলেই মানুষের মধ্যে ভয় সৃষ্টি হয়। আর যদি এই রোগ কোন মধ্যবিত্তের ঘরে বাসা বাঁধে তাহলে এক প্রকার মনকে পাথর করার কাজ শুরু করে দেন অন্যান্য সদস্যরা। কারণ ক্যানসার রোগীর চিকিৎসার খরচ রীতিমতো আকাশ ছোঁয়া। তার উপরে চিকিৎসা যদি সঠিকভাবে করা না হয় তাহলে রোগীর বাঁচার আশা থাকে না। এরকম পরিস্থিতিতে ক্যানসার একটা মধ্যবিত্ত পরিবারকে অত্যন্ত অসহায় করে তোলে। কিন্তু বর্তমানে রাজ্যবাসীর জন্য সুখবর শোনালো রাজ্য সরকার । এবার থেকে সরকারি হাসপাতালে বিনামূল্যে পাওয়া যাবে ক্যানসার রোগে ব্যবহৃত ইঞ্জেকশন ।

ক্যানসার রোগীর চিকিৎসার মূলত ব্যবহার করা হয় নিভলুমাব । এটির ১০০ মিলিগ্রামের দাম বাজারে কম করা হলেও ৮০ হাজার ৫০০ টাকা। আর ৪০ মিলিগ্রামের দাম পরে প্রায় ৩২ হাজার টাকার কাছাকাছি। এই ওষুধ এবার রাজ্যের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে রোগীরা পেতে পারবেন একেবারে বিনা পয়সায়। কিন্তু এই ওষুধ ব্যবহার করার ক্ষেত্রে বিশেষ নজরদারি থাকবে। যেহেতু নিভলুমাব ক্যানসার চিকিৎসার বর্তমানে বেশ ভালো কাজ দিচ্ছে তাই এই বহু মূল্যের ইঞ্জেকশন যাতে কোনভাবেই নষ্ট না হয় তার জন্য একটি বিশেষ এক্সপার্ট কমিটি গঠন করা হবে।

ইঞ্জেকশনের অপব্যবহার বন্ধ করতে রাজ্য সরকারের পরামর্শমতো এক্সপার্ট কমিটি গঠন করে চিকিৎসকদের তাদের সঙ্গে আলোচনা করতে হবে। এক্সপার্ট কমিটির তরফ থেকে গ্রিন সিগন্যাল পাওয়া গেলে তবেই চিকিৎসকরা রোগীকে এই মহার্ঘ্য ইঞ্জেকশন দিতে করতে পারবেন। এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য ভবন সূত্রে। পাশাপাশি এটাও জানানো হয়েছে, নিভলুমাব কোনরকম কেমোথেরাপি ইঞ্জেকশন নয়। এটা এক ধরনের ইমিউন থেরাপি ড্রাগ, যা ক্যানসার রোগীকে প্রাণ ফিরিয়ে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *