মাধ্যমিক পরীক্ষাশুরু হল আজ থেকেই , বেনজির সুরক্ষা ছাত্র -জীবনের প্রথম বড় পরীক্ষায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হল আজ বৃহস্পতিবার থেকে। আজ মাধ্যমিক পরীক্ষায় বসছে প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী । আজ থেকে শুরু হয়ে পরীক্ষা শেষ হবে আগামী ৪ মার্চ। মধ্যশিক্ষা পর্ষদ সব ধরনের ব্যবস্থা নিয়েছে এমনকি নির্বিঘ্নে পরীক্ষা পরিচালনার জন্য । এদিকে পরীক্ষার্থীদের সুবিধার্থে মাধ্যমিকের দিনগুলিতে বাড়তি ট্রেন ও মেট্রো পরিষেবা দিচ্ছে রেল।

বেলা পৌনে বারোটায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে বেলা ৩টেয়। ১৫ মিনিট প্রশ্নপত্র দেখার জন্য বরাদ্দ করা হয়েছে। এবছর মাধ্যমিক পরীক্ষার প্রতিটি কেন্দ্রে নজিরবিহীন সুরক্ষার বন্দেবাস্ত করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রুখেতে চূড়ান্ত উদ্যোগ নিয়েছে পর্ষদ-প্রশাসন। প্রতিটি পরীক্ষাকেন্দ্র সিসিটিভির নজরদারিতে রাখা হয়েছে। প্রতিটি পরীক্ষাকেন্দ্রের বাইরে পুলিশ মোতায়েন থাকছে। এমনকী প্রাথমিক স্কুলের শিক্ষকদেরও বেশ কয়েকটি জেলায় পরীক্ষার হলে গার্ডের ভূমিকায় এবার দেখা যাবে।

এদিকে মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে গণপরিবহণ ব্যবস্থা যাতে মসৃণ থাকে সেব্যাপারেও উদ্যোগ নেওয়া হয়েছে। পর্ষদের তরফে বাস-মিনিবাস সংগঠনগুলিকে বিশেষভাবে আবেদন করা হয়েছে। ইতিমধ্যেই মাধ্যমিকের দিনগুলিতে বিশেষ পরিষেবা দেবে রেলও। শিয়ালদহ ডিভিশনে সোমবার সকাল ১০টা থেকে বেলা পৌনে বারোটা পর্যন্ত এবং বিকেল ৩টে থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত একাধিক ইএমইউ/প্যাসেঞ্জার ট্রেনের স্টপেজ বাড়ানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *