এবার থেকে ৫ বছরের জেল হতে পারে বন্দে ভারত ট্রেনে পাথর ছুঁড়লে! বিশেষ সতর্কবার্তা দক্ষিণ মধ্য রেলওয়ের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সাউথ সেন্ট্রাল রেলওয়ে জনসাধারণকে আবেদন করেছে বন্দে ভারত ট্রেনে পাথর নিক্ষেপের মতো অসামাজিক কার্যকলাপে লিপ্ত না হওয়ার জন্য। এর অন্যথা হলে এমনকি পাঁচ বছরের জেল পর্যন্তও হতে পারে অপরাধীদের। এই সতর্কতা জানানো হয়েছে মূলত তেলেঙ্গানার বিভিন্ন জায়গা থেকে বন্দে ভারত ট্রেনে পাথর নিক্ষেপের বেশ কয়েকটি ঘটনা জানার পরে।

সংবাদ সংস্থা পিটিআই-র রিপোর্ট অনুসারে, চলতি বছরের জানুয়ারি থেকে সাম্প্রতিক সময়ে, বন্দে ভারত ট্রেনগুলি দুর্বৃত্তদের দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছে এবং এই ধরনের নয়টি ঘটনা ঘটেছে। ফেব্রুয়ারী ২০১৯-এ উদ্বোধনের পর থেকে বন্দে ভারত এক্সপ্রেসকে আক্রমণ করা হয়েছে তেলেঙ্গানা, বিহার, উত্তর প্রদেশ, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে। বেশ কয়েকটি মামলা নথিভুক্ত হওয়ার পরে এখনও পর্যন্ত রেলওয়ে সুরক্ষা বাহিনী গ্রেপ্তার করেছে ৩৯ জন অপরাধীকে।

পিটিআই-র রিপোর্ট অনুসারে এসসিআর-এর মুখ্য জনসংযোগ কর্মকর্তা চ রাকেশ বলেছেন, “রেলওয়ে প্রোটেকশন ফোর্স সচেতনতামূলক প্রচারাভিযান এবং ট্র্যাকের কাছাকাছি গ্রামের মানুষদের সঙ্গে সমন্বয় করা এবং তাদের গ্রামকে ‘মিত্র’ বানানো সহ বেশ কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করছে।”

এর আগে রাজধানী এবং শতাব্দীর মতো পাথর নিক্ষেপকারীদের লক্ষ্যবস্তু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিও। ১১ মার্চ, পাথর ছোঁড়া হয়েছিল হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে। যার ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল একটি কোচের জানালার কাঁচ। নর্থান রেলওয়ে টুইট করে জানিয়েছে, “রেলওয়ের সম্পত্তির রক্ষণাবেক্ষণ একটি সম্মিলিত দায়িত্ব। তাদের রক্ষণাবেক্ষণের জন্য শুধুমাত্র রেলওয়ের কর্মীরাই নয়, যাত্রীরাও সমানভাবে অবদান রাখতে পারে। উভয়ের সক্রিয় অবদানের মাধ্যমে, আমরা সমস্ত যাত্রীদের আরও ভাল পরিষেবা দিতে পারি। অনুগ্রহ করে নিজেকে একজন দায়িত্বশীল রেল যাত্রী হয়ে দেখান।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *