তিস্তা ফায়ারিং রেঞ্জ যুদ্ধক্ষেত্রের চেহারা নিলো ভারতীয় সেনার মহড়া ও অস্ত্র প্রদর্শনীর জেরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সেনাবাহিনী যুদ্ধক্ষেত্রে কীভাবে নিজেদের জীবন বাজি রেখে দেশকে বীরের মতো রক্ষা করে তা আমরা মূলত দেখি সিনেমার পর্দায় ৷ কিন্তু মঙ্গলবার বাগরাকোট সংলগ্ন তিস্তা ফিল্ড ফায়ারিং রেঞ্জএক নিমেষে যেন যুদ্ধক্ষেত্র হয়ে উঠল সেনাবাহিনীর মহড়া ও অস্ত্র প্রদর্শনীতে ৷ কখনও মর্টার সেল ফাটানো তো আবার কখনও হেলিকপ্টার থেকে ফায়ারিং। এদিন মূলত যুদ্ধের বাতাবরণ প্রত্যক্ষ করা গেল সেনাবাহিনীর শক্তি প্রদর্শনকে কেন্দ্র করে। ভারতীয় সেনাবাহিনী শক্রপক্ষের মোকাবিলায় কতটা দক্ষ বাগরাকোট সংলগ্ন তিস্তা ফিল্ড ফায়ারিং রেঞ্জে তারই মহড়া ও অস্ত্র প্রদর্শনী হল

সেনাবাহিনীর ৩৩ ত্রিশক্তি কোরের অন্তর্গত তিস্তা ফিল্ড ফায়ারিং রেঞ্জে (টিএফএফআর) অনুষ্ঠিত এই মহড়ার একমাত্র উদ্দেশ্য ছিল ভারতীয় সেনাবাহিনী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর সক্ষমতাকে সংগঠিত করা এবং সমন্বয় সাধন৷ এই মহড়ায় শক্রপক্ষকে কঠোর এবং দ্রুত আঘাত করার ক্ষমতা প্রদর্শন করে ত্রিশক্তি কোরের ইউনিটগুলি। এমনকি প্রদর্শিত করা হয় বন্দুক, মর্টার, পদাতিক যুদ্ধযান, বোফর্স, পিনাখা, রুদ্র হেলিকপ্টার-সহ সমস্ত অস্ত্র ও অস্ত্র ব্যবস্থা করা এবং গুলি চালানো থেকে শুরু করে সেন্সর শুট করা ও গোয়েন্দা নজরদারিও।এমনকি হেলিকপ্টার থেকে শত্রুদের আক্রমণ করার দৃশ্য এই মহড়ায় লক্ষ্য করা গেল ।

এনসিসি ছাত্র-ছাত্রীদের এদিনের সেনাবাহিনীর মহড়া ও অস্ত্রশস্ত্র দেখার সুযোগ দেওয়া হয়৷ এছাড়াও উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট জেনারেল তরুণ কুমার আইচ, এভিএসএম, জেনারেল অফিসার কমান্ডিং ত্রিশক্তি কোর, বিন্নাগুড়ি সেনা ছাউনির জিওসি প্রবীণ ছাবরা, উত্তরবঙ্গ বিএসএফের আইজি অজয় সিং, এসএসবি-র (SSB) জলপাইগুড়ি সেক্টরের ডিআইজি পরিক্ষিত বেহেরা, জলপাইগুড়ির পুলিশ সুপার দেবর্ষি দত্ত-সহ আধাসামরিক বাহিনির আধিকারিকরা ।

মহড়াটি প্রত্যক্ষ করেন এমনকি সেনাবাহিনী, বর্ডার সিকিউরিটি ফোর্স, সশস্ত্র সীমা বল, স্থানীয় বেসামরিক প্রশাসনের পাশাপাশি স্কুলের শিশু এবং এনসিসি ক্যাডেট সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরাও । এই মহড়া ভারতীয় সেনা, আধাসামরিক বাহিনী, প্রশাসন এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর মধ্যে সম্পর্ককে আরও সুদৃঢ় করবে বলে আশা ভারতীয় সেনাবাহিনীর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *