এবার বিদ্যুৎ খরচ কমতে চলেছে তিলোত্তমা কলকাতায়, পরিবেশবান্ধব সোলার ট্রি বসতে শহর জুড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থেকে শহরের আনাচে-কানাচেএমন এক গাছের দেখা মিলবে যার নিচে দিনের বেলায় ছায়া পাওয়া যাবে। তেমনি যখন বিকেল গড়িয়ে সন্ধ্যা নামবে তখন সেই গাছের পাতাতেই জ্বলবে আলো। আসলে তা সত্যিকারের গাছ নয়। গাছের মতোই দেখতে সোলার প্যানেল । শহরে বিদ্যুতের সাশ্রয় করতে এবং বিকল্প শক্তি ব্যবহারে আরও একধাপ এগিয়ে যাওয়ার জন্য সোলার ট্রি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতা পুরসভার বিশেষ উদ্যোগে। এমনকি মনে করা হচ্ছে এতে এক দিকে যেমন শহরের সৌন্দর্য কয়েক গুণ বাড়বে তেমনি কমবে বিদ্যুতের খরচও।

ঠিক খানিকটা যেন ব্যাঙের ছাতার মতো দেখতে হবে সোলার ট্রিগুলিকে। এর উচ্চতা হবে চার ফুট। দিনের বেলায় তুখর রোদ থেকে ছায়া পাওয়া যাবে এর নিচে দাঁড়ালে। রাতের বেলা অন্ধকার হলেই জ্বলবে আলো। আর শীতের সময় যে সকল ধূলিকণা গুলি বাতাসে ঘুরে বেড়ায় সেগুলিকে এই সোলার ট্রিতে থাকা স্প্রিংকলার নষ্ট করে দেবে। সারাদিন যদি ওই সোলার ট্রি সৌরশক্তি সঞ্চয় করে তাহলে আলো দিতে পারবে প্রায় একটানা৩২ ঘণ্টা পর্যন্ত । এদিকে কলকাতা পুরসভার সূত্রে খবর, প্রথম ধাপে প্রায় ৫০০ টি সোলার ট্রি বসানো হবে শহরের কুড়িটি পার্ক এবং পাড়ার রাস্তাতে। যদিও তার টেন্ডার ডাকা হয়নি, সেই কাজটাও হবে খুব দ্রুত।

এই উদ্দেশ্য নিয়েই কলকাতার বেশ কিছু পার্কে সৌর বিদ্যুৎ এর ব্যবহার শুরু করা হয়েছিল কয়েক বছর পূর্বে। ফলস্বরূপ সেখানে অনেকটাই কমে এসেছে বিদ্যুতের খরচ। আর এবার পুর ও নগর উন্নয়ন দফতরও শহর জুড়ে এই ধরনের সোলার ট্রিগুলির মাধ্যমে বিদ্যুৎ খরচ ও পরিবেশ রক্ষার স্বার্থে বিকল্প শক্তির ব্যবহার বাড়াতে বিশেষ উদ্যোগী হয়েছে। জানা গেছে বর্তমানে সোলার ট্রির জনপ্রিয়তা অনেক বেশি বেড়ে গিয়েছে । কারণ সূর্যের আলোকে কাজে লাগিয়ে রাতের অন্ধকারে আলো পাওয়া যাচ্ছে এক প্রকার বিনা খরচে। বিদ্যুতের বদলে বিকল্প শক্তির এই ব্যবহারকে গ্রহণ করেছে আরও অন্যান্য রাজ্য। তাই এবার গাছের মতো দেখতে এই সোলার প্যানেলের সংখ্যা শহরে বাড়ানোর প্রচেষ্টায় রয়েছে কলকাতা পুরসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *