এবার রাজ্যপাল রাজ্যকে ডিঙিয়ে অধ্যাপকদের সঙ্গে বৈঠক করলেন উপাচার্য নিয়োগের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের মেয়াদ শেষ হয়েছে গতকাল, বুধবার। ফলে, শীঘ্রই ওই প্রতিষ্ঠানগুলির উপাচার্য পদ শূন্য হয়ে যেতে পারে। তার আগেই অধ্যাপকদের ডেকে বৈঠক করলেন রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোস। সূত্রের খবর, বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ করতে চলেছেন রাজ্যপাল। সে কারণেই বুধবার ওই বৈঠক হয়েছে। তবে সেই বৈঠকে শিক্ষা দফতরের কোনও প্রতিনিধি ছিল না।

এদিকে রাজভবন সূত্রের খবর, মোট ১০ জন অধ্যাপককে ডেকে বৈঠক করেছেন আনন্দ বোস। তাঁদের প্রত্যেককেই জিজ্ঞাসা করা হয়েছে তাঁরা উপাচার্যের দায়িত্ব নিতে চান কি না। সূত্রের খবর, বৈঠকে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অমিতাভ দত্ত, বিএড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোমা বন্দ্যোপাধ্যায় সহ আরও অনেকে।

এভাবে শিক্ষা দফতরকে বৈঠকে না ডাকায় ফের একবার রাজ্য-রাজ্যপাল সংঘাত প্রকাশ্যে আসতে পারে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। এই দড়ি টানাটানিতে আদতে ক্ষতি হচ্ছে শিক্ষার, শিক্ষাবিদদের একাংশ এমনটাই বলছেন। উল্লেখ্য, আগেও প্রকাশ্যে এসেছে শিক্ষা দফতরের সঙ্গে রাজ্যপালের সংঘাত। শিক্ষা দফতরকে না জানিয়ে উপাচার্যদের কাছে কেন রিপোর্ট চাওয়া হয়েছিল, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু চরম আপত্তি জানিয়েছিলেন তা নিয়েও।

এর আগেও বেশ জটিলতা তৈরি হয়েছিল উপাচার্য নিয়োগ নিয়ে। গত মার্চ মাসে রাজ্যপাল রাজ্যের ৩০টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে উপাচার্য নিয়োগ করেছিলেন। আইন মেনে নিয়োগ হয়নি বলে একটা জটিলতা তৈরি হয়েছিল উপাচার্য পদ নিয়েও। সেই সময় যাঁরা পদত্যাগ করেছিলেন, রাজ্যপাল তাঁদের মেয়াদ বৃদ্ধি করেছিলেন তিন মাসের জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *