এবার সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি গঠনের নির্দেশ আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ: অবশেষে সুপ্রিম কোর্ট তদন্ত কমিটি গঠন করল আদানি-হিন্ডেনবার্গ ইস্যু খতিয়ে দেখতে । আদানি সম্পর্কিত হিন্ডেনবার্গ রিপোর্ট নিয়ে পরীক্ষা করবে ওই কমিটি। এই কমিটিকে নেতৃত্ব দেবে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এম সাপরে। এছাড়াও এই কমিটিতে থাকবেন ওপি ভাট, বিচারপতি জেপি দেবদত্ত, কেভি কামাথ, নন্দন নিলেকানি ও সোমাশেখর সুন্দরেসান। তদন্ত কমিটি গঠনের পাশাপাশি এ দিন শীর্ষ আদালত সেবিকে তদন্তের নির্দেশ দিয়েছে আদানির বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগের ।

SEBI-র নিয়মের ১৯ নম্বর ধারার কোনওভাবে লঙ্ঘন করা হয়েছে কি না এবং শেয়ারের দামে কোনওভাবে কারচুপি হয়েছে কি না, শীর্ষ আদালত সেই সমস্ত বিষয় SEBI-কে তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে। এই তদন্তের অগ্রগতি সম্বন্ধে SEBI-কে সুপ্রিম কোর্ট কর্তৃক গঠিত কমিটিকে অবগত রাখতে হবে। SEBI-কে দু’মাস সময় দেওয়া হয়েছে এই গোটা তদন্ত প্রক্রিয়ার জন্য। দু’মাসের মধ্যে আদানির বিরুদ্ধে সমস্ত অভিযোগ খতিয়ে দেখে স্টেটাস রিপোর্ট জমা দিতে বলা হয়েছে SEBI-কে।

এ দিন শুনানি চলাকালীন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “SEBI-কে ২ মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে এবং একটি স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে।” এদিকে আদালতের তরফে এও জানানো হয়েছে, এই তদন্তের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের তরফে কমিটি গঠন হস্তক্ষেপ করবে না SEBI-র স্বাধীনতায়। উল্লেখ্য, সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছিল আদানি নিয়ে হিন্ডেনবার্গের রিপোর্টে তদন্ত চেয়ে। চারটি আবেদনের প্রেক্ষিতে আজ সুপ্রিম কোর্টে শুনানি হয়। শীর্ষ আদালতের এই রায় সেই শুনানিতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *