এবার সুপ্রিম কোর্টে মামলা গড়ালো CAA কার্যকর হওয়ামাত্রই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : CAA ইস্যু গড়াল সুপ্রিম কোর্টে। CAA এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল অসমের রাজনৈতিক দল IUML (ইন্ডিয়ান ইউনাইটেড মুসলিম লিগ) ও DYFI। মামলাকারীদের অভিযোগ, CAA অসাংবিধানিক ও বৈষম্যমূলক। CAA ঘিরে অসম উত্তপ্ত হওয়ার সম্ভাবনা প্রবল। সে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন প্রশাসনও। ইতিমধ্যেই স্টুডেন্ট অর্গানাইজেশনগুলি ধর্মঘটের ডাক দিয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে IUML। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূরের ডিভিশন বেঞ্চে আবেদন জানানো হয়েছে। তবে কেবলমাত্র IUML নয়, এর পাশাপাশি আরও একাধিক সংগঠন এই মামলাতে সুপ্রিম কোর্টে ট্যাগ হওয়ার জন্য চেষ্টা করছে। দিল্লিতে ইতিমধ্যে একাধিক জায়গায় প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হচ্ছে বলেও জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারিতে, সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে বলেছিল যে CAA সম্পর্কিত কোনও মামলা হাইকোর্টে শুনানি হবে না। CAA সমর্থনে এবং বিরোধিতায় সুপ্রিম কোর্টে ইতিমধ্যেই ২০০ টিরও বেশি পিটিশন দাখিল করা হয়েছে। এ বিষয়ে আদালতের রায় এখনও আসেনি। গত বছরের অক্টোবরে সুপ্রিম কোর্টে ১৫০ পৃষ্ঠার হলফনামাও পেশ করেছিল কেন্দ্রীয় সরকার। CAA সংক্রান্ত মামলাগুলি ২০২২ সালে তৎকালীন প্রধান বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি রবীন্দ্র ভট্ট, বিচারপতি হিমা কোহলির বেঞ্চে বিচরাধীন চিল। প্রধান বিচারপতি অবসরগ্রহণের পর এই মামলাগুলি বর্তমানে বিচারপতি পঙ্কজ মিথালের বেঞ্চে বিচারাধীন।

প্রসঙ্গত, সোমবারই দেশে কার্যকর হয়েছে CAA । মঙ্গলবার থেকেই CAA আবেদন করা যাবে বলে জানানো হয়েছে। CAA এর অধীনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, খ্রিষ্টান, বৌদ্ধ, পার্সি ধর্মের লোকেরা নাগরিকত্ব পাবে। সেখানে মুসমিলদের অন্তর্ভুক্ত করা হয়নি। আর তা নিয়েই বাধে চরম বিবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *