এবার সুস্বাদু মুগ-পটলের ঘণ্ট বানিয়ে ফেলুন বাড়িতে বসেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :অনেকেই আজকাল নিরামিষ খাবার খেতে পছন্দ করেন সপ্তাহে দুদিন। অনেকে পুরোপুরি নিরামিষ খাবার খেয়ে থাকেন। অনেকে আবার নিরামিষ পদ খেতে পছন্দ করে থাকেন মাছ, মাংস, ডিমের সাথে। আলু, পটল ও মুগডাল দিয়ে তৈরি নিরামিষ এই পদটি বাড়িতে তৈরি করে দেখতে পারেন, খুবই সুস্বাদু।

মুগ-পটলের ঘন্ট তৈরির প্রণালী —দুটো বড় আলুর খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে অর্ধেক ভেজে নিন দশটা খণ্ড করে কেটে । এবার অর্ধেক করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিন বড় সাইজের দশটা পটল। এরপর পটলগুলো তেলে অর্ধেক ভেজে নিন। ভাজা আলু ও পটলগুলো আলাদা করে রাখুন। একশো গ্রাম সোনা মুগডাল পরিষ্কার করে নিন জলে ধুয়ে। তারপর কিছুক্ষণ রেখে দিন জলে ভিজিয়ে।

কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সর্ষের তেল গরম করে ফোরন দিন দুটো বড় দারচিনির স্টিক, ছটা লবঙ্গ, ছটা ছোট এলাচ, দুটো বড় শুকনোলঙ্কা, দুটো তেজপাতা ও এক চা চামচ গোটা সাদা জিরে। এবার অর্ধেক ভেজে রাখা আলুগুলো দিয়ে নেড়ে ভাজুন। এবার ওর মধ্যে এক চা চামচ হলুদ, তিন টেবিল চামচ আদা ও জিরের বাটা দিয়ে নেড়ে কষে নিন ভালো করে। এবার ওর মধ্যে এক কাপ ফ্রেশ টমেটো পিউরি দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো নুন, এক টেবিল চামচ চিনি, হাফ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এবার কষে নিন খুব ভালো করে নেড়ে । তেল ছাড়লে ভেজানো মুগডাল ওর মধ্যে দিয়ে নেড়ে কিছুক্ষণ কষে নিন ভালো করে মিশিয়ে। এবার ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন আন্দাজমতো উষ্ণ জল দিয়ে। কিছুক্ষণ আলু সিদ্ধ হয়ে গেলে ওর মধ্যে নেড়ে মিশিয়ে নিন অর্ধেক ভেজে রাখা পটলগুলো দিয়ে। ছটা চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে দিন। এবার আবার ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন। কিছুক্ষন বাদে ঢাকনা খুলে দেখুন, পটল ও ডাল সিদ্ধ হয়ে গেলে ওর মধ্যে এক মুঠো কিসমিস ছড়িয়ে দিন। সব শেষে ভালো করে মিশিয়ে নিন এক টেবিল চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে। আঁচ থেকে নামিয়ে ভাত, রুটি বা পরোটা সহযোগে গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *