আপেল উৎপাদিত হচ্ছে রুক্ষ, শুস্ক, লাল মাটির জেলা বাঁকুড়ায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আপেল উৎপাদিত হচ্ছে রুক্ষ, শুস্ক, লাল মাটির বাঁকুড়ায়। কথাটা শুনতে অবাক লাগলেও সত্যি এটাই । সৌজন্যে ‘পরশমনি’ নামে একটি সংস্থা। ‘গ্রীণ আপেল’এর উৎপাদন শুরু হয়েছে ওই সংস্থারই নিজস্ব ফার্মে । বাঙ্গালী প্রতিষ্ঠান ‘পরশমনি’ ইতিমধ্যে প্রায় বিশ্ব জুড়ে বিশাল পরিচিতি লাভ করেছে নানান ধরণের বীজ বৈচিত্র, জৈব চাষ, গোখাদ্য ও আম উৎপাদনের ক্ষেত্রে।

এবার বাঁকুড়ায় নিজস্ব কৃষি খামারেই তারা নজির গড়তে চলেছেন ‘গ্রীণ আপেল’ উৎপাদন করে। ‘পরশমনি’ সূত্রে জানানো হয়েছে, গত কয়েক বছর আগে সুরাটের ইণ্ডিয়ান ইনস্টিটিউট অব ফার্মার সিস্টেম রিসার্চের সঙ্গে যোগাযোগ করে আনা হয় ২৫ টি ‘আন্না’ ও ‘ডিজার্ট গোল্ডেন’ প্রজাতির আপেলের চারা।

পরীক্ষামূলকভাবে এই গাছ লাগানো হয় তাদের নিজস্ব কৃষি খামারে। পরবর্তী সময়ে ফল উৎপাদন শুরু হয় ঐ গাছ থেকে এবং তার স্বাদ যথেষ্ট ভালো বলেই জানিয়েছেন তারা। ‘পরশমনি’ বাঁকুড়ার পক্ষ থেকে সিদ্ধার্থ সেন এ ব্যাপারে বলেন, এখনো গবেষণার পর্যায়ে আছে বাঁকুড়ার মাটিতে আপেল চাষ।বানিজ্যিকভাবে উৎপাদন শুরু হতে এখনো সময় লাগবে মোটামুটি দু’বছর। কারণ এই প্রকল্প প্রাথমিক পর্যায়ে সাফল্যের মুখ দেখলেও কেমন রয়েছে বাঁকুড়ার জলবায়ুতে উৎপাদন, স্বাদ ও বাজারে চাহিদা সেবিষয় এখনও দেখতে হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *