এ রাজ্যের মুখ্যমন্ত্রী যেতে পারেন আমেরিকা সফরে , রাজ্যে শিল্পে নতুন বিনিয়োগ আনাই কি লক্ষ্য?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিপুল সংখ্যায় কাজের সুযোগ তৈরির লক্ষ্যে উত্‍পাদন শিল্পে (কল-কারখানায়) বিনিয়োগ টানাই যে পাখির চোখ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তা একরকম স্পষ্ট করে দিয়েছেন তৃতীয় বারের জন্য সরকারে এসে। তার নিশানা সামগ্রিক ভাবেই শিল্পে লগ্নি ঘরে আনা। এ বার তিনি বিবেচনা করছেন বিভিন্ন আমেরিকান সংস্থার বিনিয়োগ টানতে ওই দেশে সফরের কথা।সূত্রের দাবি, শুক্রবার রাজ্য সরকার এই বার্তা দিয়েছে আমেরিকার বণিকসভা আমেরিকান চেম্বার অব কমার্সকে (অ্যামচ্যাম)। সব কিছু পরিকল্পনা মাফিক চললে, মুখ্যমন্ত্রীর দফতর শীঘ্রই ওই সফরের সূচি চূড়ান্ত করবে।

সংশ্লিষ্ট সূত্রের খবর, এ দিন পশ্চিমবঙ্গকে পৃথক গুরুত্ব দেওয়া হয়েছে চেম্বারের বার্ষিক সভায়। ভার্চুয়াল মাধ্যমে ওই বৈঠকে অর্থমন্ত্রী অমিত মিত্র এবং শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন রাজ্যের তরফে । সেখানে কথা হয়েছে সংশ্লিষ্ট সমস্ত বিষয়ে। মূলত , আমেরিকান চেম্বারের সঙ্গে রয়েছে কয়েক হাজার সংস্থা।

অবশ্য নতুন নয় রাজ্যে আমেরিকান বিনিয়োগ। বর্তমান সরকারের আমলে রাজ্যে বিদেশি তথা আমেরিকান লগ্নি উল্লেখযোগ্য ভাবে বেড়েছে বলে সরকারি সূত্রে দাবি। তথ্য অনুযায়ী, ২০১০-১১ অর্থবর্ষে রাজ্যে বিদেশি বিনিয়োগের পরিমাণ যেখানে ৯.৫ কোটি ডলার ছিল, সেখানে ২০১৯-২০ সালে তা প্রায় ৬০.৮০ কোটি ডলার। রাজ্যের দাবি, এখন তথ্যপ্রযুক্তি, উত্‍পাদন শিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ, লজিস্টিক্স-সহ বিভিন্ন ক্ষেত্রে কর্মসংস্থান বাড়ছে আমেরিকান বিনিয়োগ এবং তার হাত ধরে। রাজ্যের শিল্প প্রতিনিধিদের নিয়ে মুখ্যমন্ত্রী আমেরিকায় যেতে পারেন চালু সংস্থার সম্প্রসারণের পাশাপাশি আমেরিকান মুলুক থেকে নতুন বিনিয়োগ আনতেই। সরকারের এক শীর্ষ কর্তার কথায়, ‘রাজ্যে শিল্প (বিশেষত কল-কারখানা) এবং তথ্যপ্রযুক্তিতে নতুন লগ্নি এবং চালু সংস্থা সম্প্রসারণে উত্‍সাহ দেওয়াই মুখ্যমন্ত্রীর সফরের লক্ষ্য হতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *