পাক মাটিতে জঙ্গি গতিবিধি থেকে সমুদ্র সুরক্ষার ওপর নজর রাখতে , মহাকাশে পাড়ি দিল ভারতের বিশ্বস্ত গুপ্তচর রিস্যাট-২বি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শত্রু শিবিরের অবস্থান জানতে অ্যাডভান্সড ইলেকট্রনিক ইনটেলিজেন্স স্যাটেলাইট বা এমিস্যাটের উৎক্ষেপণ সফল হলো ভারত । আমেরিকা, রাশিয়া, চিনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারতের অস্ত্রভাণ্ডারে সম্প্রতি যুক্ত হয়েছে কৃত্রিম উপগ্রহ ধ্বংসকারী ‘অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল’ ASAT। মহাকাশ-সাফল্যের ক্ষেত্রে আরও একবার নিজেদের সফলতার প্রমাণ দিলো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সঠিক ভাবে শত্রুশিবিরের উপর কড়া নজরদাড়ি চালাতে এ বার মহাকাশে পাড়ি দিল ভারতের বিশ্বস্ত ‘গুপ্তচর’ রিস্যাট-২বি উপগ্রহ।
এবার ইসরোর মুকুটে যোগ হলো নতুন একটি পালক।

বুধবার ভোর সাড়ে ৫টা নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলে (PSLV-C46)-তে চেপে নজরদারি উপগ্রহ রিস্যাট-২বি মহাকাশে পাড়ি দিলো । ইসরো সূত্রে খবর,এই উপগ্রহ মেঘের আড়াল থেকে শত্রু শিবিরের উপর বিশেষ নজরদারি করতে পারবে। দিনে-রাতে যে কোনও আবহাওয়ায় এটি নির্ভুল ভাবে কাজ করতে পারবে । সীমান্তের ও-পারে শত্রুপক্ষের সেনাঘাঁটি বা জঙ্গিদের গোপন ঘাঁটির খুঁটিনাটি থেকে ভারত মহাসাগরে বাড়তে থাকা চিনের উপদ্রব—সবকিছুই পাকা গোয়েন্দার মতো ভারতের হাতে তুলে দেবে রিস্যাট পর্যায়ের এই নতুন উপগ্রহ।

ইসরোর চেয়ারম্যান কে সিভনের কথায়, “ভারতের জন্য এই উপগ্রহের উৎক্ষেপণ নিঃসন্দেহে বড় ঘটনা।” বালাকোট হামলার পর শত্রু ঘাঁটিতে আরও বেশি নজরদারি চালাতে ইতিমধ্যেই এমিস্যাটের উৎক্ষেপণও সফল হয়েছে । এর পর রিস্যাট-২বি। ৬১৫ কিলোগ্রামের এই উপগ্রহটি স্থাপন করা হয়েছে পৃথিবীর নিম্ন কক্ষে ৫১৭ কিলোমিটার কক্ষপথে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *