কংগ্রেসের জন্য বরাদ্দ ৩০০টি আসন , বাকি ২৪৫ টি আসনে লড়ুক বিরোধীরা, আসন সমঝোতায় এমনি প্রস্তাব রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আসন সমঝোতা থেকে শুরু করে প্রধানমন্ত্রীর মুখ, একাধিক ইস্যুতে এদিন নজর ছিল রাজধানীতে বিরোধীদের ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠকে। সূত্র মারফত উঠে আসছে, বিরোধীদের টিম ইন্ডিয়ার বৈঠকে মল্লিকার্জুন খাড়্গেকেই প্রধানমন্ত্রীর মুখ করার পক্ষে প্রস্তাব দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, সূত্র মারফত এও জানা যাচ্ছে, তৃণমূল নেত্রী আরও প্রস্তাব দিয়েছে লোকসভার মহারণে ৫৪৫টি আসনের মধ্যে ৩০০ টিতেই লড়াই করুক কংগ্রেস। বাকি ২৪৫টি আসনে লড়বে অন্যান্য বিরোধী দলগুলি।

সোমবার দিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় মুখ্যমন্ত্রী বলেছিলেন, বাংলায় যদি কংগ্রেস ন্যায্য দাবি করে তাহলে, তাঁর কোনও আপত্তি নেই। এও মনে করিয়ে দিয়েছিলেন, বাংলায় কংগ্রেসের দুটি আসনে জিতেছিল গত লোকসভায়। সূত্রের খবর, এদিন বিরোধী দলগুলির বৈঠকে মমতা প্রস্তাব দিয়েছেন, বাংলায় কংগ্রেসকে দুটি আসন দেওয়ার বিষয়ে। অন্যদিকে মেঘালয়ে আবার কংগ্রেসের থেকে তৃণমূল একটি আসনের দাবি জানিয়েছে বলে সূত্রের খবর।

লোকসভা ভোটের ময়দানে একের বিরুদ্ধে একের লড়াইয়ের কথা বহুদিন ধরেই হয়ে আসছে। কিন্তু প্রাদেশিক রাজনীতির সমীকরণে, তা শেষ পর্যন্ত কতটা সম্ভব হবে, তা নিয়েও প্রশ্ন উঠছিল বিভিন্ন মহলে। সূত্রের খবর, এদিন মমতা প্রস্তাব দিয়েছেন, যে রাজ্যে কংগ্রেস এবং বিজেপির মুখোমুখি লড়াই, সেখানে প্রার্থী দেবে না আঞ্চলিক দলগুলি। একইভাবে যেখানে আবার আঞ্চলিক দলগুলি বেশি শক্তিশালী, সেখানে যাতে কংগ্রেসও আঞ্চলিক দলগুলির মতামত শোনে, সেই পরামর্শও তিনি দিয়েছেন বলে জানা যাচ্ছে। পাশাপাশি উত্তর প্রদেশেও যাতে একের বিরুদ্ধে একের লড়াইয়ের জন্য জায়গা ছাড়া হয়, মমতা সেই বার্তাও অখিলেশদের সমাজবাদী পার্টিকে দিয়েছেন বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *