কগনিজেন্ট ক্রমশ ফোনে চাপ দিচ্ছে চাকরি ছাড়ার জন্য , অভিযোগ কর্মীদের, চরম আশঙ্কায় তথ্যপ্রযুক্তি কর্মীরা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্ব অর্থনীতি একরকমের মুখ থুবড়ে পড়েছে কোভিডের ধাক্কায় । অনেকের বক্তব্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা দুনিয়ার অর্থনীতিতে এর আগে কখনো এত বড় আঘাত আসেনি। বহু ডাকসাইটে সংস্থাও একরকমের হিমশিম খাচ্ছে ধাক্কা সামলাতে গিয়ে। চলছে ছাঁটাইও। এর মধ্যেই তথ্য প্রযুক্তি সংস্থা কগনিজেন্টের কর্মীদের একাংশ অভিযোগ করছেন, ম্যানেজমেন্ট ফোন করে ক্রমাগত চাপ দিচ্ছে চাকরি ছাড়ার জন্য। তাদের আরও অভিযোগ, সংস্থার তরফে একরকম হুমকির সুরেই বলা হচ্ছে তিন মাসের প্যাকেজ নিয়ে ইস্তফা দিয়ে দিন, নইলে বরখাস্ত করা হবে চাকরি থেকে। এ ব্যাপারে অবশ্য কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি সংস্থার পক্ষ থেকে।

কগনিজেন্টের কর্মী মিতালী ভট্টাচার্য (নাম পরিবর্তিত) বলেন, “আমি যে প্রোজেক্টে ছিলাম সেটা ব্রিটেনের একটা বিমান সংস্থার প্রোজেক্টে। সেটা বন্ধ হয়ে যায় এপ্রিলের মাঝামাঝি সময়ে। বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয় আমাকে। তারপর আমি অন্য প্রোজেক্ট খুঁজি সংস্থার পোর্টালে। কিন্তু আমার কোনো জায়গা হয়নি কোথাও। এখন আমাকে বলা হচ্ছে আমি কোনও প্রোজেক্ট খুঁজে পাইনি।” তিনি আরও বলেন, “প্রোজেক্ট খোঁজা তো আমার কাজ নয়। সংস্থার দায়িত্ব আমায় নির্দিষ্ট প্রোজেক্টে যুক্ত করা।”

মিতালী জানিয়েছেন, ম্যানেজমেন্টের পক্ষ থেকে তাঁকে এর মধ্যে একদিন ফোন করে বলা হয়, প্যাকেজ নিয়ে ইস্তফা দিতে। এবং এও নাকি বলা হয়, কোন ফল ভাল হবে না এই প্রস্তাব মেনে না নিলে।একই অভিযোগ করেন সিটিএসের বানতলা ক্যাম্পাসের কর্মী জয় দাশগুপ্ত (নাম পরিবর্তিত)। তিনি বলেন, রীতিমতো হুমকি দেওয়া হচ্ছে। ম্যানেজমেন্ট কার্যত উঠেপড়ে লেগেছে ছাঁটাই করার জন্য। কর্মীদের আরও বক্তব্য, আইনি পথে ছাঁটাই করতে হলে কোম্পানিকে দিতে হবে অনেক বেশি টাকার ক্ষতিপূরণ প্যাকেজ। আর সেটা এড়াতেই ম্যানেজমেন্ট ফোন করে বিষয়টা করতে চাইছে নরমেগরমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *