কবে দক্ষিণবঙ্গে বর্ষার পাকাপাকি প্রবেশ? আবহাওয়ায় বদল কি সময়ের অপেক্ষা?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্বস্তির বৃষ্টিতে উত্তরের প্রাণ জুড়োলেও দক্ষিণবঙ্গের বাসিন্দাদের গরমের হাঁসফাঁস দশা থেকে মুক্তি মেলেনি । বরং দক্ষিণবঙ্গের জন্য মিলেছে আরও ভোগান্তির পূর্বাভাস। কোনও কোনও জেলায় প্রাক-বর্ষার হালকা বৃষ্টি চললেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আরও কয়েকটি দিন তাপপ্রবাহ চলবে । দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়ার বদল চোখে পড়বে আগামী রবিবার থেকে।রাজ্যে যেন বর্ষা ঢুকেও ঢুকছে না। উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষা ঢুকেছে। আজ বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এমনকী ধসেরও আশঙ্কা করা হচ্ছে পার্বত্য এলাকার জেলাগুলিতে । আপাতত মালদহের উপর অবস্থান দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর।

যেন থমকে দাঁড়িয়ে দক্ষিণের বর্ষা। সেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গোটা দক্ষিণবঙ্গে ছেয়ে যাবে ধীরে ধীরে অগ্রসর হয়ে। তবে সেক্ষেত্রে আরও বেশ কয়েকটি দিন অপেক্ষা করতে হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির বাসিন্দাদের। তার আগে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা দেওয়া হয়েছে। আগামী রবিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও দুই বর্ধমানে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আগামী কয়েকদিন অস্বস্তিকর আবহাওয়া থাকবে। যার জেরে চরম গরম অনুভূত হবে।

মোটের উপর দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে বাকি আরও কয়েকটি দিন। রবিবারের আগে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষা ঢোকার সম্ভাবনা নেই। আপাতত মালহের উপর অবস্থান মৌসুমী বায়ুর। আগামী রবিবার থেকে সক্রিয় হতে পারে সেই মৌসুমী বায়ু। এমনই ধারণা করছেন আবহাওয়াবিদরা। আগামী রবিবার থেকে বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষা ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *