কমলনাথকে দিতে হল চরম ভরাডুবির মাসুল, কংগ্রেস হাইকমাণ্ডের ভরসা রাহুল ঘনিষ্ঠ জিতুকেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নির্বাচনী ভরাডুবির পর মধ্যপ্রদেশ কংগ্রেসে বড়সড় রদবদল, কমলনাথের জায়গায় রাজ্য সভাপতি হলেন জিতু পাটোয়ারি। প্রাক্তন মন্ত্রী এবং রাহুল গান্ধীর ঘনিষ্ঠ জিতু পাটোয়ারিকে মধ্যপ্রদেশ কংগ্রেসের সভাপতি করা হয়েছে। তিনি কমলনাথের স্থলাভিষিক্ত হবেন। হাউসে বিরোধী দলের নেতার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে আদিবাসী নেতা এবং বিধায়ক উমঙ্গ সিংগার হাতে।

মধ্যপ্রদেশে কংগ্রেসের শোচনীয় পরাজয়ের পর রাজ্য সভাপতি বদল নিয়ে আলোচনা চলছিল। এবার কংগ্রেসে বড় ধরনের রদবদল হয়েছে। রাজ্য কংগ্রেস সভাপতি কমলনাথের জায়গায় এখন জিতু পাটোয়ারির হাতে দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে রাউ বিধানসভা থেকে বিজেপির মধু ভার্মার কাছে পরাজিত হন জিতু।

উমঙ্গ সিংগারকে বিরোধীদলীয় নেতা করা হয়েছে। দীর্ঘদিন ধরেই তার নাম আলোচনায় ছিল। জিতু পাটোয়ারি মধ্যপ্রদেশে কংগ্রেস সভাপতি হওয়ায় তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ। কংগ্রেসের তরফে জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জিতু পাটোয়ারিকে মধ্যপ্রদেশ কংগ্রেসের সভাপতি নিযুক্ত করেছেন।

মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর কংগ্রেসে বড় ধরনের রদবদল হয়েছে। PCC প্রধান কমলনাথের জায়গায়, জিতু পাটোয়ারিকে এখন রাজ্য সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে, আর উপজাতি নেতা উমঙ্গ সিংগারকে বিরোধীদলীয় নেতা এবং হেমন্ত কাটারেকে বিরোধী দলের উপনেতা করা হয়েছে।

সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছে কংগ্রেস। এই নির্বাচনে বিজেপি ১৬৩ টি আসন পেলেও বিরোধী দল কংগ্রেস মাত্র ৬৬টি আসন পায়। বিধানসভা নির্বাচনের বিজেপি উজ্জয়িনী দক্ষিণ বিধানসভার বিধায়ক ড. মোহন যাদবকে মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত করেছে।

কমলনাথ গত সাত বছর ধরে কংগ্রেসের রাজ্য সভাপতির দায়িত্বে ছিলেন। ২০১৮ সালের নির্বাচনে কংগ্রেস জয়লাভ করেছিল, কিন্তু ২০২৩ সালের নির্বাচনে কংগ্রেসকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। কংগ্রেসে পরিবর্তন হবে বলে জল্পনা ছিল। কংগ্রেসের দিল্লি হাইকমান্ড এখন পিসিসি প্রধান কমলনাথের জায়গায় জিতু পাটোয়ারিকে রাজ্য সভাপতির দায়িত্ব দিয়েছে। উপজাতি নেতা উমাং সিংগার এবং বিরোধী দলের উপনেতা হেমন্ত কাতানেকে বিরোধীদলীয় নেতা হিসেবে নিযুক্ত করা হয়েছে।

কে জিতু পাটোয়ারি যার উপর আস্থা প্রকাশ করল কংগ্রেস? ৫০ বছর বয়সী জিতু পাটোয়ারি ২০১৩ সালে প্রথমবার রাউ আসন থেকে বিধায়ক নির্বাচিত হন। তিনি বর্তমানে কংগ্রেস সম্পাদক এবং গুজরাট প্রদেশ কংগ্রেস কমিটির ইনচার্জ। তিনি মধ্যপ্রদেশ যুব কংগ্রেসের সভাপতিও ছিলেন। এবারও কংগ্রেস রাউ আসনে জিতু পাটোয়ারিকে প্রার্থী করেছিল কিন্তু তিনি বিজেপির মধু ভার্মার কাছে হেরে যান। যেখানে ২০১৮ সালে জিতু পাটোয়ারি মধু ভার্মাকে ৫৭০৩ ভোটে পরাজিত করেছিলেন। জিতু পাটোয়ারিকে রাহুল গান্ধীর ঘনিষ্ঠ মনে করা হয়। তিনি কমলনাথ সরকারের মন্ত্রীও ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *