কলকাতার ট্রাম পা রাখলো ১৫০ বছরে , আজত্ত তিলোত্তমার ঐতিহ্য বহন করে চলছে ঘোড়ায় টানা জলের গাড়ি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতার অলিগলিতে নিমেষের মধ্যে পৌঁছে যাচ্ছে ক্যাব। সমস্যার সমাধান মিলছে এমনকি ফোনে কয়েকবার টাচ করলেই। অপরদিকে দীর্ঘশ্বাস ফেলছে ঐতিহ্যবাহী ট্রাম । ধীর গতিতে নির্দিষ্ট পথে ছন্দে চলা ট্রাম এখন শুধুমাত্র আবেগ। ব্যস্ততময় জীবনে দ্রুত অফিস পৌঁছাতে গেলে একমাত্র ভরসা ক্যাব, ট্যাক্সি, বাসই । একসময় কলকাতার বুক জুড়ে যে ট্রাম চলত ঘন্টা বাজিয়ে, এখন তার সংখ্যা নিতান্তই কম। ২০২৩ এর ২৪ শে ফেব্রুয়ারি শুক্রবার কলকাতা ট্রাম ১৫০ বছরে পা দিল । চাহিদার সঙ্গে তাল মেলাতে না পারলেও কলকাতা তথা গোটা রাজ্যের মানুষের কাছে ট্রাম আগাগোড়া এক পারদ বেশি ভালোবাসা পেয়ে এসেছে।

আগে গোটা শহর জুড়ে ট্রাম চলত প্রায় ২৫টি রুটে, কিন্তু বর্তমানে শুধুমাত্র ধর্মতলা-গড়িয়াহাট এবং বালিগঞ্জ-টালিগঞ্জ রুটে ট্রাম চলছে। সর্বপ্রথম কলকাতায় ট্রাম চালু হয়েছিল ১৮৭৩ সালের ২৪শে ফেব্রুয়ারি, তাও আবার ঘোড়ায় টানা। ৩.৯ কিলোমিটার পথ জুড়ে সেই ট্রাম শিয়ালদা থেকে আর্মেনিয়ান ঘাটে পৌঁছে যেত। সেই সময়ে ট্রামকে বলা হত জলের গাড়ি। কারণ এই গাড়িতে করে পৌঁছে দেওয়া হত ট্রাফিক পুলিশদের জল। সময়টা তখন ১৯৩০, তারপর সময়ের জল গড়িয়ে আসে ঘোড়ায় টানা ট্রাম। আমূল বদলে গেছে পুরনো সেই জলের গাড়ি, এখন আধুনিক মোড়কে এসি কামরার ট্রাম দেখতে পাবেন।

ধর্মতলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ট্রামের ১৫০তম জন্মদিন উপলক্ষে। যেখানে কলকাতা ট্রামের উপরে একটি থিম সং প্রকাশ করার কথা। ট্রাম নিয়ে সংগঠনের পক্ষ থেকে ‘ট্রাম যাত্রা’ নামক একটি ট্রাম প্যারেডের আয়োজন করা হয়েছে, যা গড়িয়াহাট থেকে যাবে এসপ্ল্যানেড পর্যন্ত। দেখা মিলবে প্রায় ১০০ বছরের পুরনো ট্রামের। জন্মদিন উপলক্ষে প্রায় এক সপ্তাহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই মতো সাজিয়ে তোলা হচ্ছে নোনাপুকুর ট্রাম ডিপোয় থাকায় ১০০ বছরের পুরনো একটি ট্রাম, যাকে দেখা যাবে রবিবার। ট্রামের সঙ্গে জড়িয়ে কলকাতার ঐতিহ্য, আবেগ আর ভালোবাসা। তবে আক্ষেপ, এখনো পর্যন্ত কলকাতা ট্রাম হেরিটেজ তকমা পায়নি। ট্রাম প্রেমীরা বহুদিন ধরে আশা নিয়ে বসে আছেন। অপরদিকে আশঙ্কা তৈরি হয়েছে, কলকাতা বুক থেকে ট্রাম হারিয়ে যাবে না তো?

মানুষ নতুনকে স্বাগত জানিয়েছে কালের নিয়মে, আর পুরনো ঐতিহ্য পিছনের সারিতে পড়ে রয়েছে। একসময় ঘোড়ায় টানা কাঠের ট্রাম আজ বৈদ্যুতিক ট্রামে পরিণত হলেও সময়ের সাথে তাল মেলাতে পারছে না। অথচ এক সময় তিলোত্তমা এই ট্রামের জন্য নতুন গতি পেয়েছিল। শুধু কলকাতা নয়, দিল্লি, বোম্বে, কানপুর, নাসিক, মাদ্রাজ এবং পাটনাতেও ট্রাম পরিষেবা শুরু হয়। কিন্তু এখন কলকাতা ট্রাম শুধু মাত্র ঐতিহ্যটি টিকিয়ে রেখেছে । আজও টাইম টেবিল মেনে ঘন্টি বাজিয়ে নির্দিষ্ট ছন্দে এগিয়ে চলেছে তিলোত্তমার বুক চিরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *