কলকাতায় শিশুদের জন্য প্রথম সেফ হোম চালু হল করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশেষজ্ঞরা ইতিমধ্যেই আশঙ্কা প্রকাশ করেছেন করোনার তৃতীয় ঢেউ শিশুদের উপর বিশেষ প্রভাব ফেলতে পারে বলে। কলকাতায় এ বার শিশুদের জন্য সেফ হোম চালু হল তাদের বিপদের কথা মাথায় রেখেই ৷কলকাতা পৌরনিগম শিশুদের জন্য প্রথম সেফ হোম তৈরি করেছে উত্তর কলকাতার পাইকপাড়ার হরেকৃষ্ণ শেঠ লেনে।

এদিকে ৬০ শয্যার সেফহোম শুরু হতে চলেছে আরজিকর হাসপাতালের লেডিস হস্টেলের ভিতরেও। কলকাতার বুকে শিশুদের জন্য সেফহোম এটি প্রথম। শিশুদের সঙ্গে মায়ের থাকার ব্যবস্থা করা হয়েছে এই সেফ হোমে। প্রত্যেকটি ঘরে একজন মা থাকতে পারবেন তার শিশুকে নিয়ে।শিশু বিশেষজ্ঞ চিকিৎসক, প্রশিক্ষিত নার্স ও স্বাস্থ্যকর্মীরাও থাকবেন এখানে৷ থাকছে এমনকি অক্সিজেনের ব্যবস্থাও। কলকাতা পৌরনিগম বাড়তি সর্তকতা নিচ্ছে এমনকি শিশুদের কথা ভেবেই।

পূর্ণবয়স্ক করোনা আক্রান্তদের জন্য করা হয়েছিল এই সেফহোমটি। দু’জন করে থাকার ব্যবস্থা করা হয়েছিল একেকটি ঘরে। কিন্তু কলকাতায় করোনার সংক্রমণ কমে আসায় কলকাতা পৌরনিগম স্থির করে শিশুদের জন্য সেফ হোমে রূপান্তরিত করা হবে এই সেফহোমটিকে। সেইক্ষেত্রে একটি ঘরে রাখা হবে মা এবং তার সন্তানকে। মোট ৭৬ টি বেড থাকলেও, প্রাথমিকভাবে এই সেফ হোম তৈরি করা হবে ৬০ টি বেড নিয়েই। শিশুদের জন্য এই সেফ হোম তৈরিতে কলকাতা পৌরনিগমক বিশেষ সহযোগিতা করছে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *