কলকাতা হাইকোর্টের এক যুগান্তকারী পদক্ষেপ , এবার আপনিও প্রধান বিচারপতির এজলাসের শুনানি দেখবেন ঘরে বসে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে এক নতুন অধ্যায়ের সূচনা হল কলকাতা হাইকোর্টে। এবার থেকে লাইভ স্ট্রিমিং করা হবে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসের শুনানি। ইতিমধ্যে আদালতের অফিশিয়াল ওয়েবসাইটে এবং ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিমিং করা শুরু হয়েছে। যদিও কলকাতা হাইকোর্টে এই ধরনের লাইভ স্ট্রিমিং একেবারে নতুন নয় হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসের যাবতীয় কার্যবিবরণী। এর আগে এক মামলায় মামলাকারীর আবেদনের প্রেক্ষিতে শুনানির লাইভ স্ট্রিমিং করার অনুমতি দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ। তাছাড়া করোনাকালের পর মামলার শুনানিতে এই ধরনের লাইভ স্ট্রিমিং-এর চল রয়েছে সুপ্রিম কোর্টেও। এবার কলকাতা হাইকোর্টেও প্রধান বিচারপতির এজলাসের শুনানি হাইকোর্টের ওয়েবসাইটে এবং ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, অতীতে স্বপ্নিল ত্রিপাঠি বনাম সুপ্রিম কোর্টের এক রিট পিটিশনের ভিত্তিতে ২০১৭ সালে শীর্ষ আদালত একটি গাইডলাইন তৈরি করে দিয়েছিল। কলকাতা হাইকোর্টের তরফে এই পদক্ষেপ করা হয়েছে সেই গাইডলাইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই। সেখানে সুপ্রিম কোর্ট বলেছিল, ‘বিচার বিভাগের ক্ষেত্রে দ্রুত গতিতে এগিয়ে চলার প্রয়োজন রয়েছে প্রযুক্তির সঙ্গে । প্রযুক্তিগত সুবিধাকে গ্রহণ করা হলে, বিচার ব্যবস্থা প্রক্রিয়ার প্রতি আস্থাকে আরও বৃহত্তর মাত্রায় পৌঁছে দেওয়া যাবে। সুতরাং, যদি সেরকম সুবিধাজনক ব্যবস্থা থাকে, তাহলে প্রযুক্তির সঙ্গে সমন্বয় করে হাইকোর্ট এবং জেলা আদালতগুলি উভয়ক্ষেত্রেই বিবেচনা করে দেখতে পারে লাইভ স্ট্রিমিং-এর বিষয়টি। হাইকোর্ট উপযুক্ত নিয়ম-বিধি চালু করে এই পদ্ধতি নির্ধারণ করতে পারে।’

সেই মতো এবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসের কার্যপ্রণালী সরাসরি আদালতের অফিশিয়াল ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে সম্প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাইকোর্টের ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও এর আগে ২০২০ সালে এক পার্সি মহিলার এক মামলার শুনানি লাইভ স্ট্রিমিং-এর অনুমতি দিয়েছিল হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *