কেন বিরোধী ঐক্যের নামকরণ হল INDIA’? কারণ খোলসা করলেন রাহুল গান্ধী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিরোধী জোটের নতুন নাম দেওয়া হয়েছে ইন্ডিয়া। পুরো নাম ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। সূত্রের খবর, বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠক চলাকালীন জোটের নাম ‘ইন্ডিয়া’ রাখার জন্য প্রস্তাব দেন রাহুল গান্ধীই। জানা যাচ্ছে নামকরণের জন্য রাহুলের যুক্তি ছিল, বিজেপির বিরুদ্ধে গোটা দেশের জনগণ একসঙ্গে লড়বে। সেই কারণেই ইন্ডিয়া নাম দেওয়ার পক্ষে মত ছিল রাহুলের, সূত্র মারফত এমনই খবর। বৈঠক শেষে সাংবাদিক বৈঠকেও রাহুল গান্ধী জানান কেন ‘ইন্ডিয়া’ নামকরণ করা হয়েছে। তখনও তাঁর যুক্তি, এই লড়াই বিজেপির বিরুদ্ধে বিরোধীদের লড়াই নয়, গোটা দেশের লড়াই।

বেঙ্গালুরুর বৈঠক শেষে যৌথ সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী বলেন, ‘বিজেপির চিন্তাধারার বিরুদ্ধে এই লড়াই। তারা দেশের উপর আক্রমণ করছে। বেকারত্ব বাড়ছে। দেশের সম্পদ বাছাই করা লোকের হাতে চলে যাচ্ছে। আজ আলোচনার সময়ে আমাদের মধ্যে প্রশ্ন ওঠে, লড়াইটা আসলে কাদের মধ্যে? এটা বিজেপি বনাম বিরোধীদের লড়াই নয়। দেশের কণ্ঠস্বর রোধ করা হচ্ছে। এই লড়াই দেশের কণ্ঠস্বরের জন্য। সেই জন্য এই নাম বেছে নেওয়া হয়েছে। এই লড়াই এনডিএ বনাম ইন্ডিয়া, নরেন্দ্র মোদী বনাম ইন্ডিয়া, তাদের চিন্তাধারার বিরুদ্ধে ইন্ডিয়ার লড়াই।’

উল্লেখ্য, বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে গোটা দেশ যে এককাট্টা, সেটাই বোঝানোর চেষ্টা করা হল মঙ্গলবার বেঙ্গালুরুর বৈঠক থেকে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় যেমন একপ্রকার হুঙ্কার দিয়ে রাখলেন, ‘ইন্ডিয়া জিতবে আর বিজেপি হারবে’। চব্বিশের লোকসভা ভোটে বিজেপিকে পর্যুদস্ত করতে গোটা দেশকে একত্রিত করার চেষ্টা বিরোধী দলগুলির। দিল্লিতে বিরোধী জোটের একটি পার্টি অফিসও খোলা হচ্ছে। এখন দেখার শেষ পর্যন্ত এই বৈঠক লোকসভা ভোট পর্যন্ত জনমানসে কতটা প্রভাব ফেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *