কেরলে ফের কাঠগড়ায় বামেরা , কংগ্রেসও ছিছি করছে গুরুতর অভিযোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চলতি মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলা কেরলের অনাবাসী মার্কিনদের সভা, ‘লোকা কেরালা’কে ঘিরে তীব্র বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ উঠেছে, ওই সভায় মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কাছে দাঁড়ানো বা বসার সুযোগ দেওয়ার নামে ‘প্রবাসীদের’ থেকে অর্থ নেওয়া হচ্ছে। তিন দিনের অনুষ্ঠানে বিজয়নের মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা। বিরোধী কংগ্রেস অভিযোগ করেছে যে গোটা বিষয়টি কেরলের জন্য যথেষ্ট ‘বিব্রতকর’। ৯ থেকে ১১ জুন পর্যন্ত এই সম্মেলন চলবে নিউ ইয়র্কে। সেখানেই কেরলের মুখ্যমন্ত্রীর কাছে দাঁড়ানো বা বসার জন্য অনাবাসীদের কাছে ২৫ হাজার মার্কিন ডলার থেকে ১ লক্ষ মার্কিন ডলার পর্যন্ত চাওয়া হয়েছে।

এই ব্যাপারে কেরলের অর্থমন্ত্রী কেএন বালাগোপাল সাংবাদিকদের জানিয়েছেন যে এমন কোনও তহবিল সংগ্রহ করা হয়েছে কি না, তাঁর জানা নেই। এই অনাবাসীদের বিষয়টি দেখে ‘নরকা’। তারাও অভিযোগ অস্বীকার করেছে। নরকার ভাইস চেয়ারম্যান পি শ্রীরামকৃষ্ণান দাবি করেছেন যে কেরল সরকার এবং নরকা ভ্রমণের ব্যবস্থা করেছে। আর, অনুষ্ঠানটির আয়োজন করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের লোকজন। তবে, শ্রীরামকৃষ্ণান জানিয়েছেন, অর্থ নেওয়া হলে সেটা অনুষ্ঠান আয়োজনের খরচ হিসেবে নেওয়া হতে পারে। তিন দিন ধরে এই সম্মেলন চলবে। তার খরচ আছে। সেই খরচ সংগ্রহের জন্য অর্থ নেওয়া হলেও হতে পারে। কিন্তু, মুখ্যমন্ত্রীর নামে কোনও অর্থ সংগ্রহ হয়নি।

শ্রীরামকৃষ্ণান আরও জানিয়েছেন যে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করা বা আলাপ করার সুযোগ, কে কত টাকা দেন, তার ওপর নির্ভর করে না। তবে শ্রীরামকৃষ্ণান যাই বলুন, সেকথা মানতে নারাজ কেরল বিধানসভার বিরোধী দলনেতা ভিডি সতীসান। তিনি বলেছেন, ‘লোকা কেরালা সভা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যা ঘটেছে, তা দক্ষিণ ভারতের রাজ্যের জন্য বিব্রতকর। এটা কেরলের নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। রাজ্যের মানুষের কাছেও গ্রহণযোগ্য নয়। কেরলের মানুষ এসব মেনে নেবেন না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *