কেরালাই দেশের মধ্যে প্রথম ডিজিটাল ক্লাসরুম তৈরির ক্ষেত্রে , এমনটাই দাবি জানালো সে রাজ্যের মুখ্যমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের মধ্যে কেরালাই প্রথম রাজ্য সরকারি বিদ্যালয়ে ডিজিটাল মাধ্যমে শিক্ষা দানের পরিকাঠামো নির্মাণের ক্ষেত্রে। এমনটাই দাবি, সে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের। গতকাল একটি ভিডিয়ো বার্তায় রাজ্যের শিক্ষামন্ত্রী সি রবীন্দ্রনাথ আরো বলেন, ‘ পড়ুয়াদের আরও উৎকৃষ্ট করে তোলে বিদ্যালয়ের উৎকর্ষতাই’ আমাদের এই পরিকাঠামো তৈরির পথ দেখিয়েছে এই স্লোগানই। কোনও বিষয় আরও ভালো করে বুঝতে পড়ুয়াদের সাহায্য করবে ডিজিটাল সহায়তা। স্মার্ট প্রযুক্তি এমনকি তাদের মুক্তি দেবে অতিরিক্ত চাপ থেকেও।

এও জানা গেছে ,” হাই-টেক ক্লাসরুম তৈরি করা হয়েছে রাজ্যের সমস্ত সরকারি বিদ্যালয়ে। ‘ স্মার্ট ক্লাসরুম’ প্রকল্পের অধীনে রাজ্যের ১৬ ,০২৭ টি বিদ্যালয়ে সরবরাহ করা হয়েছে ৩ ,৭৪ ,২৭৪ টি ডিজিটাল ডিভাইসও। প্রথম দফায় ৪ ,৫০০ টি বিদ্যালয়ে হাই-টেক ল্যাব তৈরি করা হয়েছে ক্লাস ১ থেকে ক্লাস ৭ পর্যন্ত , এবং হাই- টেক ক্লাসরুমও তৈরী করা হয়েছে ক্লাস ৮ থেকে ক্লাস ১০পর্যন্ত।

২০১৮ সালের ২১ জানুয়ারিতে এই প্রকল্পের কাজ প্রথম শুরু হয়েছিল কেরালা ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড টেকনোলজি ফর এডুকেশন (KITE) -র নেতৃত্বে কেরালা ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফান্ড বোর্ডের (KIIFB)-এর অনুদানে। এদিকে রাজ্যে অনলাইন শিক্ষাদান পরিষেবার চাহিদা ক্রমশ বাড়ে কোরোনা পরিস্থিতিতে। রাজ্য সরকার এই চ্যালেঞ্জকেই সুযোগে পরিণত করে। যার ফলস্বরূপ দ্রুত গতিতে সম্ভব হয় প্রকল্পটির বাস্তবায়নও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *