কোথায় বন্ডের নম্বর ? SBI দিয়েছে অসম্পূর্ণ তথ্য , ফের নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশের জন্য প্রথমে ৪ মাস সময় চেয়েছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সুপ্রিম কোর্টের ধমক খাওয়ার পর, অবশ্য একদিনের মধ্যেই সেই তথ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দিয়েছে এসবিআই। বৃহস্পতিবার বিকেলে সেই সকল তথ্য তাদের সরকারি ওয়েবসাইটে প্রকাশও করেছে কমিশন। তাতে, কোন কোন সংস্থা কবে, কত টাকার নির্বাচনী বন্ড কিনেছে এবং কোন কোন দল কবে সেই বন্ড ভাঙিয়েছে, তার হিসেব পাওয়া গিয়েছে। কিন্তু, নির্বাচনী বন্ডের নম্বর প্রকাশ করা হয়নি। ফলে, দাতাদের সঙ্গে প্রাপকদের সংযোগ করার কোনও উপায় নেই। কোন সংস্থা বা ব্যক্তি, কোন রাজনৈতিক দলকে অনুদান দিয়েছে, তা জানার উপায় নেই। নির্বাচনী বন্ডের নম্বর না প্রকাশ করার জন্য, এবং আদালতের আগের রায় সম্পূর্ণরূপে মেনে না নেওয়ার জন্য, শুক্রবার (১৫ মার্চ), এসবিআই-কে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।

এদিন, প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ বিচারকের বেঞ্চ জানিয়েছে, নির্বাচনী বন্ড সংক্রান্ত যে তথ্য এসবিআই ভাগ করে নিয়েছে নির্বাচন কমিশনের সঙ্গে, তা অসম্পূর্ণ। ব্যাঙ্কের কাছ থেকে এই ত্রুটির ব্যাখ্যা চেয়েছে শীর্ষ আদালত। সোমবার (১৮ মার্চ) এই মামলার পরবর্তী শুনানি হবে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “তারা (এসবিআই) বন্ডের নম্বর প্রকাশ করেনি। এটা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে প্রকাশ করতে হবে।”

এর আগে, ১১ মার্চ, নির্বাচনী বন্ড মামলায় যে আদেশ দিয়েছিল শীর্ষ আদালত, তার অপারেটিভ অংশ পরিবর্তনের জন্য আবেদন করেছিল নির্বাচন কমিশন। এদিন, সেই আবেদনের শুনানি হয়। কমিশন আদালতে জানায়, আদালতের আদেশে বলা হয়েছিল, শুনানির সময় মুখবন্ধ খামে যে নথিগুলি তারা আদালতে জমা দিয়েছে, সেগুলির প্রতিলিপি কমিশনের অফিসে রক্ষণাবেক্ষণ করতে হবে। কমিশন জানিয়েছে, জমা দেওয়া নথিগুলির কোনও প্রতিলিপি তাদের কাছে নেই। তাই তারা আদালতের কাছে ওই নথিগুলি ফেরত চেয়েছিল। এই শুনানি চলাকালীনই এসবিআই সম্পর্কে এই পর্যবেক্ষণ করে পাঁচ বিচারপতির বেঞ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *