অবশেষ দুর্গাপিতুরি লেনে ফিরছেন মেট্রো প্রকল্পের সম্প্রসারণের জেরে ভুক্তভোগী ‘ঘরছাড়া’রা,

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বৌবাজারে মেট্রোর কাজে বিপর্যয়ের কারণে যে বাড়িগুলিতে ফাটল ধরেছিল, সেগুলি মেরামত করার পর হস্তান্তরের প্রক্রিয়া শুরু হচ্ছে। মেট্রোর তরফে জানানো হয়েছে, খুব পুরনো এবং নজরদারির অভাব ছিল যে সমস্ত বাড়িতে, সেগুলিই ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড থেকে শিয়ালদহ রুটের কাজের টানেলিংয়ের সময় ক্ষতিগ্রস্ত হয়। এদিকে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড বা কেএমআরসিএল জানিয়েছিল, এই করিডরে ক্ষতিগ্রস্ত বাড়ি তারা মেরামত করে দেবে এবং সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়ি নতুন করে তৈরি করে দেবে।

মেট্রোর তরফে এও জানানো হয়েছে, ৬বি দুর্গাপিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ঠিক করে হস্তান্তরও করা হয়েছে। চার সদস্যর ওই পরিবার সন্তোষও প্রকাশ করেছেন বলে জানান, কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। তিনিই আরও জানান, ১৯/১এ দুর্গাপিতুরি লেন ও ১২ নং মদন দত্ত লেনের বাড়ির কাজও একেবারে শেষের দিকে। দু’টি বাড়ির ৭০ শতাংশ কাজ হয়ে গিয়েছে। বাড়ির মালিকদের বাড়িগুলি হস্তান্তরিত করা হবে খুব তাড়াতাড়ি। অন্যদিকে ১/৪ দুর্গাপিতুরি লেনের একটি বাড়ির কাজও শুরু হয়েছে। এমনকি শুরু হবে ১৯ নং দুর্গাপিতুরি লেনের বাড়ির কাজও।

উল্লেখ্য ,ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অধীনে শিয়ালদহ থেকে এসপ্লানেড স্টেশনকে জুড়তে গিয়েই ২০১৯ সালে একবার এবং ২০২২ সালে দু’বার অর্থাৎ মোট তিনবার মেট্রো সুড়ঙ্গে মধ্যে বিপর্যয়ের ঘটনা ঘটে। তার জেরে মাটির উপরে থাকা আংশিক এবং সম্পূর্ণ মিলিয়ে প্রায় ৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্গাপিতুরি লেন, স্যাঁকরা পাড়া লেন-সহ একাধিক এলাকায় বহু মানুষ ভিটে ছাড়া হন। বহু যন্ত্রণায় বাড়ি ছেড়ে বেরিয়ে যেতে হয়েছিল তাঁদের। একে একে এবার ঘরে ফিরছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *