কোরোনা আবহে এরাজ্যের গ্রামগুলিতে ১৬০০ টি সুস্বাস্থ্য কেন্দ্র গড়ার উদ্যোগ নিলো রাজ্য স্বাস্থ্য দপ্তর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোরোনা পরিস্থিতিতে গ্রামের বাসিন্দাদের সুস্থ রাখতে ১ হাজার সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নিল স্বাস্থ্য দপ্তর। আগামী বছর জানুয়ারির মধ্যে জেলায় জেলায় সুস্বাস্থ্য কেন্দ্রগুলি কাজ শুরু করে দেবে বলে জানা গেছে। তার জন্য জোরকদমে প্রস্তুতিও শুরু হয়ে গেছে।

রাজ্য সরকারের কাছে এখন সবথেকে বড় চ্যালেঞ্জই হলো কোরোনা সংক্রমণ থেকে সুস্থের সংখ্যাটা বাড়ানোই। কো-মরবিডিটির কারণে যাতে কোরোনা রোগীদের আর মৃত্যু না হয় স্বাস্থ্য দপ্তর তার জন্যই উদ্যোগ নিতে শুরু করেছে। এদিকে সুস্বাস্থ্য কেন্দ্রের সংখ্যা বাড়তে চলেছে গ্রামে গ্রামে নজরদারি চালানোর জন্যও। সূত্রের খবর, জেলায় জেলায় ১ হাজার ৬০০ টি সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে উঠবে আগামী বছর জানুয়ারি মাসের মধ্যেই।

প্রসঙ্গত , সুস্বাস্থ্য কেন্দ্রের রূপ দেওয়া হচ্ছে প্রত্যন্ত গ্রামের উপ-স্বাস্থ্যকেন্দ্রগুলিকেই। ইতিমধ্যেই প্রস্তুতিও শুরু হয়ে গেছে স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকেও। সুস্বাস্থ্য কেন্দ্রগুলি পরিচালনার জন্য রাজ্য দায়িত্বভার দিচ্ছে কমিউনিটি হেলথ অফিসারদের উপরেই। এমনকি নার্সদেরও দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে হবে সুগার, প্রেসার চেক করা ও রুটিন রক্ত পরীক্ষা সহ বিভিন্ন প্রাথমিক চিকিৎসাও। ফলে গ্রামের বাসিন্দারা কতটা সুস্থ রয়েছে, সুগার বা প্রেসার বেড়েছে কি না স্বাস্থ্য দপ্তর সহজেই তা জানতে পারবে। এছাড়া এরপর কোরোনার ভ্যাকসিন চলে এলে এই কেন্দ্রগুলি গ্রামের সাধারণ বাসিন্দাদের মধ্যে তা দেওয়ার কাজও চালাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *