ক্রমশ বাড়ছে ঘূর্ণাবর্তের শক্তি, ফের নিম্নচাপ ঘনাচ্ছে বঙ্গোপসাগরে, বড় দুর্যোগের আশঙ্কা রবিবার থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলা একরকম বিদ্ধ জোড়া ঘূর্ণাবর্তের জেরে। এক নাগাড়ে চলছে মুষলধারে বৃষ্টি। ইতিমধ্যেই জলমগ্ন হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। আজ বৃহস্পতিবারও দিনভর চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। তবে এখনই রেহাই মিলবে না দুর্যোগ থেকে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ফের নিম্নচাপের পরিমণ্ডল তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। শনিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে দানা বাঁধবে সেই নিম্নচাপ। রবিবার থেকে গঙ্গেয় বঙ্গে ফের ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে এর জেরে। হাওয়া অফিস আরও সতর্ক করেছে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলেও।

হাওয়া অফিস আরও জানাচ্ছে, একটি নিম্নচাপ তৈরি হবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। ঘূর্ণাবর্ত রয়েছে এমনকি মায়ানমার উপকূলেও। সেটি শক্তি বাড়িয়ে ক্রমশ বঙ্গোপসাগরের ওপর দিয়ে এগোচ্ছে উত্তর-পশ্চিম দিকেই। আজ সন্ধেয় সেটি অবস্থান করবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপর, শক্তি বাড়িয়ে চেহারা নেবে প্রবল নিম্নচাপের। উত্তর-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনিয়ে উঠবে শনিবার বিকেলে। ওড়িশার দিকে হবে সেটির অভিমুখ। এই নিম্নচাপ ওড়িশার উপকূলে যাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে , বাংলাতেও এমনকি এর প্রভাব পড়বে।

এদিকে বাংলায় নিম্নচাপের পাশাপাশি সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখাও। বৃষ্টি অক্ষরেখা বিস্তৃত এমনকি ওড়িশার বালাসোর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্তও। এছাড়াও আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানের ওপর। হওয়া অফিস জানিয়েছে শনিবার সন্ধের পর থেকে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হবে এই দুই ঘূর্ণাবর্তের জেরেই। ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে এমনকি কলকাতা ও দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলিতেও। কলকাতায় আজ সকাল থেকেই আকাশ মেঘলা। সম্ভাবনা রয়েছে দু-এক পশলা বজ্রবিদ্যুত্‍ সহ হালকা বৃষ্টিরও। থাকবে এমনকি আর্দ্রতাজনিত অস্বস্তিও। ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস ছিল সকালের সর্বনিম্ন তাপমাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *