ক্রমশ বাড়ছে শঙ্কা! বুর্জ খলিফার থেকেও দ্বিগুণ বড় গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :ফের বড়সড় আশঙ্কার কথা জানাল নাসা। পৃথিবী মুখোমুখি হতে চলেছে দুবাইয়ের বুর্জ খলিফার দ্বিগুণ এবং দিল্লির কুতুব মিনারের চেয়ে ২৪ গুণ বেশি বড় দুর্যোগের । নাসার সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজের (সিএনইওএস) মতে, আগামী ৭ জুন পৃথিবীর খুব কাছে দিয়ে যেতে চলেছে একটি দৈত্যাকার গ্রহাণুটি। এটি গ্রহাণু বুর্জ খলিফার আকারের প্রায় দ্বিগুণ এবং কুতুব মিনারের চেয়ে ২৪ গুণ বড়। যদিও জানানো হয়েছে ভয়ের কিছু নেই বলে।

গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ৭৩৩৫ (১৯৮৯ জেএ), যা পৃথিবী থেকে থাকবে প্রায় ৪০ লাখ কিলোমিটার দূরে। এই দূরত্ব প্রায় ১০ গুণ বেশি পৃথিবী ও চাঁদের মধ্যকার গড় দূরত্বের চেয়ে। তবুও গ্রহাণুটির বিশাল আকার (১.৮ কিলোমিটার ব্যাস) ও পৃথিবী থেকে এর দূরত্ব দেখে নাসা এটিকে ফেলেছে ‘সম্ভাব্য বিপজ্জনক’ বিভাগের আওতায় । এর মানে হলো- যদি কখনো এই গ্রহাণুটির কক্ষপথ পরিবর্তিত হয় তবে এটি আমাদের পৃথিবীর জন্য বিশাল ক্ষতিকর হতে পারে।

নাসার মতে, ৭৩৩৫ (১৯৮৯ জেএ) সবচেয়ে বড় গ্রহাণু যা পৃথিবীর কাছাকাছি আসে। বিজ্ঞানীদের অনুমান, এই গ্রহাণু ধেয়ে আসছে ঘণ্টায় প্রায় ৭৬ হাজার কিলোমিটার বেগে।এই গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসবে না ২০৫৫ সালের ২৩ জুনের আগে। এই গ্রহাণুটি পৃথিবীর ২৯ হাজার এরও বেশি নিয়ার অবজেক্টস (এনইও) এর মধ্যে একটি যা নাসা প্রতি বছর ট্র্যাক করে। এনইও একটি জ্যোতির্বিজ্ঞানের বস্তু যা পৃথিবীর কক্ষপথের প্রায় ৪.৮ মিলিয়ন কিলোমিটারে আছে । এই বস্তুগুলোর বেশিরভাগই খুব ছোট। কিন্তু নাসা বলছে, ৭৩৩৫ (১৯৮৯ সালের জেএ) এনইও’র চেয়ে ৯৯ শতাংশ বড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *