খতিয়ে দেখলেন নিয়োগ মামলার নথি, ED কর্তা বিশেষ তৎপর রাজ্যে ছড়িয়ে থাকা কালো টাকা উদ্ধারে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইডি হেফাজতে যখন ‘কালীঘাটের কাকু’, তখনই কলকাতায় হাজির ইডি-র ডিরেক্টর। শুক্রবার দিনভর সিজিও কমপ্লেক্সে ইডি অফিসারদের সঙ্গে বৈঠক সারলেন সংস্থার অধিকর্তা সঞ্জয় মিশ্র। রাজ্যে যখন শিরোনামে নিয়োগ দুর্নীতি, তখন সেই মামলার তদন্ত যে বৈঠকের অন্যতম উপজীব্য বিষয় হবে, তা অনুমানযোগ্য ছিল। তবে শুধু নিয়োগ মামলা নয়, চিটফান্ড থেকে গেমিং অ্যাপ, বিভিন্ন ক্ষেত্রে তদন্তের অগ্রগতি নিয়ে এদিন আলোচনা হয়েছে বলে ইডি সূত্রে খবর।

সূত্রের খবর, রাজ্য এবং পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে কোথায়, কীভাবে কালো টাকা লুকিয়ে রাখা হয়েছে, তা দ্রুত খুঁজে বের করতে হবে বলে বৈঠকে নির্দেশ দিয়েছেন সঞ্জয় মিশ্র। অর্থনৈতিক অপরাধীদের বিরুদ্ধে যাতে তদন্তকারী সংস্থা কড়া পদক্ষেপ করে, সে কথাও বার বার উঠে এসেছে ইডি আধিকারিকদের বৈঠকে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিট নাগাদ কলকাতায় পৌঁছন ইডি অধিকর্তা। রাতে শহরের একটি পাঁচতারা হোটেলে ছিলেন তিনি। শুক্রবার সকাল ঠিক ১০টায় তিনি পৌঁছে যান সিজিও কমপ্লেক্সের ইডি দফতরে। সূত্রের খবর, সকাল থেকে দফায় দফায় বৈঠক করেন তিনি। কী কী বিষয়ে আলোচনা হল:

১. পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে ইডি যে সব মামলার তদন্ত করছে, তার স্টেটাস রিপোর্ট নেন অধিকর্তা।

২. পূর্বাঞ্চলের বিভিন্ন আধিকারিকদের কাছ থেকে মামলার অগ্রগতি সংক্রান্ত তথ্য জানার পাশাপাশি সেই তদন্ত কোন পথে দ্রুত এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব, সেই নির্দেশও দেন মিশ্র।

৩. এ রাজ্যের বিভিন্ন মামলার তদন্তের অগ্রগতি খতিয়ে দেখতে অনেকটা সময় দেন। তার মধ্যে রয়েছে চিটফান্ড মামলা, গেমিং অ্যাপ মামলা ইত্যাদি। বিশেষভাবে খতিয়ে দেখেন নিয়োগ দুর্নীতি মামলার নথি। পুর নিয়োগে দুর্নীতির তদন্ত সম্পর্কেও খোঁজ নেন ইডি-র ডিরেক্টর।

৪. মামলাগুলোর অবস্থা কী, তা জানতে সঞ্জয় মিশ্র কথা বলেন কেন্দ্রের ডেপুটি সলিসিটর জেনারেল বিল্বদল ভট্টাচার্য এবং ইডি-র বিশেষ আইনজীবী ফিরোজ এডুলজির সঙ্গে। কোথায় আইনগত গলদ রয়েছে, সে বিষয়ে জানতে চান তিনি।

৫. সূত্রের খবর, নিয়োগ দুর্নীতি তদন্তে আরও কিছু পদক্ষেপ করার বিষয়েও আলোচনা হয়। সেই পদক্ষেপ করলে আইনগত কী সমস্যা হতে পারে এবং তার প্রতিকার কী, সেটা নিয়েও আলোচনা করেন তিনি।

৬. দিল্লি থেকে চলা এ রাজ্যের কয়েকটি হাই প্রোফাইল মামলার (গরু এবং কয়লা পাচার) তদন্তের সঙ্গে রাজ্য়ের আধিকারিকদের সমন্বয় এনে তদন্তের গতি বাড়ানোর নির্দেশ দিয়েছেন সঞ্জয় মিশ্র।

৭. ইডি সূত্রে খবর, এই আলোচনায় বার বার ইডি আধিকারিকদের এই রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কালো টাকা উদ্ধারের বিষয়ে জোর দেন মিশ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *