নজির গড়লেন জ্যোতি বসুর রেকর্ড ভেঙে, বিশাল কৃতিত্ব ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিরাট রেকর্ড গড়লেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। রবিবার ভারতের দ্বিতীয় দীর্ঘতম মুখ্যমন্ত্রী হিসাবে তিনি তাঁর মেয়াদ পূর্ণ করতে চলেছেন। নবীন পট্টনায়েক হলেন দেশের দ্বিতীয় মুখ্যমন্ত্রী যিনি সবচেয়ে বেশি সময় মুখ্যমন্ত্রী পদে বহাল থেকে, ভেঙে দিয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর রেকর্ড।ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের নামের সঙ্গে যুক্ত হল নয়া রেকর্ড। রবিবার (২৩ জুলাই) পট্টনায়েক ২৩ বছর ১৩৯ দিনের মুখ্যমন্ত্রী পদের মেয়াদ পূর্ণ করে ভারতের দ্বিতীয় দীর্ঘতম মুখ্যমন্ত্রীর রেকর্ড অর্জন করেছেন। তিনি পেছনে ফেলেছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর রেকর্ডকেও।

মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এখন সিকিমের পবন কুমার চামলিং-এর পরে দ্বিতীয় মুখ্যমন্ত্রী যিনি সবচেয়ে বেশিদিন মুখ্যমন্ত্রী পদে আসীন রয়েছেন। পবন কুমার চামলিংয়ের রয়েছে ২৪ বছর ১৬৬ দিনের রাজ্যের নেতৃত্ব দেওয়ার রেকর্ড। যেখানে বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ২৩ বছর ধরে রাজ্য শাসন করার পরে ২০০০ সালে মুখ্যমন্ত্রী পদ ছেড়েছিলেন। চামলিং হিমালয় রাজ্যের বিধানসভা নির্বাচনে হেরে গিয়েছিলেন ২০১৯ সালের মে মাসে।

১৯৯৭ সালে, নবীন পট্টনায়েক তাঁর বাবা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়কের মৃত্যুর পর রাজনীতিতে প্রবেশ করেন। আগামী বছরের বিধানসভা নির্বাচনে বিজু জনতা দল (বিজেডি) যদি ওড়িশায় ক্ষমতায় ফিরে আসে, তাহলে পট্টনায়েক দেশের সবচেয়ে দীর্ঘকালীন মুখ্যমন্ত্রী হতে চলেছেন।

বাবার মৃত্যুর পর, তিনি আসকা লোকসভা আসন থেকে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন। পরে বিজেপির হাত ধরে নবীন পট্টনায়েক জনতা দল থেকে বিচ্ছিন্ন হয়ে নিজের দল বিজু জনতা দল (বিজেডি) গঠন করেন। পরের বছরের লোকসভা নির্বাচনে, তার দল বিজেপির সঙ্গে জোট গঠন করে এবং পট্টনায়েক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সরকারের আমলে মন্ত্রী হিসাবে তাঁর দায়িত্ব সামলেছেন। বিজেপির সঙ্গে তার জোট ২০০৯ সাল পর্যন্ত অটুট ছিল। পরে বেছে নেন ভিন্ন পথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *