‘গাছ কাটা নয়’ কোনো অনুমতি ছাড়া , কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল মেট্রো প্রকল্প মামলায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মেট্রোর কাজের জন্য গাছ কাটার বিরোধিতা করে ইতিমধ্যেই মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলা করেছে এক স্বেচ্ছাসেবী সংগঠন। সেই মামলার আজ শুনানি ছিল হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে। মেট্রো রেলের প্রয়োজনীয়তা অনস্বীকার্য, সেকথা মানলেও প্রধান বিচারপতির মন্তব্য, ভারসাম্য বজায় রাখতে হবে। হাইকোর্টের প্রধান বিচারপতি এদিন বলেন, “মেট্রো রেল প্রয়োজন, এটা অনস্বীকার্য। কিন্তু ভারসাম্য বজায় রাখতে হবে। ময়দান হল শহরের বড় ফুসফুস।” মামলাকারী সংগঠন যাতে এই মামলাকে লড়াইয়ের জন্য না নেয়, সেই কথাও বলেন প্রধান বিচারপতি। তিনি বলেন, “আমরা গর্বের সঙ্গে বলতে পারি জলের তলায় প্রথম মেট্রো এখানেই।”

তবে মামলাকারী পক্ষের অভিযোগ ছিল, কলকাতায় গাছ লাগানো যতটা উচিৎ, তার মাত্র ৩০ শতাংশ হচ্ছে। মামলাকারীর সেই অভিযোগের কথাও এদিন উঠে আসে হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কথায়। ৩০ শতাংশেরও কম নতুন করে গাছ লাগানো হয়েছে, সেই মন্তব্যও করেন তিনি। তবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এও স্পষ্ট করে দিয়েছে যে মেট্রোর প্রজেক্ট বন্ধ করে দেওয়ার কথা বলেনি হাইকোর্ট। তবে অনুমতি ছাড়া কোনও গাছ কাটা যাবে না, পর্যবেক্ষণ হাইকোর্টের। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের মন্তব্য, সেনার অনুমতি ছাড়া নতুন করে গাছ কাটা যাবে না। শুক্রবার এই শুনানির সময় রাজ্যের চিফ কনজ়ারভেটিভ ফরেস্টকেও মামলায় স্বতঃপ্রণোদিত যুক্ত করেছে হাইকোর্ট।

প্রসঙ্গত, এদিন মামলার শুনানিতে স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে জানানো হয়, নতুন করে গাছ বসানোর করার কাজ এখনও হয়নি। সেই নিয়ে কলকাতা পুরনিগমের কী ভূমিকা রয়েছে, তাও জানতে চান প্রধান বিচারপতি। মামলায় হেরিটেজ কমিশনের বক্তব্যও জানতে চাওয়া হয়েছে, কারণ খুব কাছেই রয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়াল। আগামী ১৯ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *