গাছ লাগান প্রতিদিনই , ভারতের ‘ফরেস্ট ম্যান’ মুলাইয়ের এটাই ‘রুটিন’৪২ বছর ধরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উন্নয়নের নাম করে দিন কে দিন কতগুলো গাছ কাটা পড়েছে? ক’জনের ফুরসত হয় সেটুকু ভাবার! সকালে ঘুম ভেঙেই পেটের টানে ইঁদুর দৌড়। ১০টা-৫টার অফিস অথবা ব্যবসার খাতায় হিসেব মেলানো, মোটের উপর এরকমই আম জনগণের দিনযাপণের ছবি। তবে সবুজের স্বপ্ন নিয়েই ঘুম ভাঙে এমন মানুষও আছেন। সকালে উঠে তথাকথিত কাজে নয়, গাছ লাগাতে যান তিনি। একদিন নয়, দিনের পর দিন। তিনি ক্রমাগত গাছ লাগাচ্ছেন ৪২ বছর ধরে । তিনি ভারতের ‘ফরেস্ট ম্যান’ যাদব পায়েং। তাঁকে মুলাই নামেই চেনেন সবাই।

মুলাই একটা আস্ত জঙ্গল তৈরি করে ফেলেছেন গাছ লাগাতে লাগাতে। ১৩৬০ একর জমি তিনি সবুজে ঢেকে ফেলেছেন। তাঁর সেই জঙ্গলে শতাধিক হাতী ও অন্যান্য পশু আশ্রয় পেয়েছে। তার নামেই জঙ্গলের নাম- মুলাইয়ের জঙ্গল। অসমের জোড়হাটে রয়েছে সেই বনান্তর। প্রকৃতির কোলেই তাঁর বাস। তিনি জানান, প্রতিদিন সকালে উঠে নৌকায় সব জিনিসপত্র চাপিয়ে সোজা চলে যান জঙ্গলে। প্রকৃতির কোলেই বাস তাঁর পরিবারেরও।

উল্লেখ্য, ২০১৫ সালে কেন্দ্রীয় সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে । তবে মুলাইয়ের ইচ্ছা, ‘আজাদির অমৃত মহোৎসব’ পালনে ১৩০ কোটি ভারতবাসীই গাছ লাগান। নিয়ম করে কজন গাছ লাগাতে পারেন, সেই প্রশ্ন রয়ে গেলেও মুলাই যে দেশের এক প্রান্তে বসে এক অনুপ্রেরণার গল্প বুনছেন, তা বলাই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *