গীতশ্রীর মরদেহ আনা হল রবীন্দ্র সদনে , আজই শেষকৃত্য হবে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মঙ্গলবার রাতে কলকাতা পুরসভার পিস ওয়ার্ল্ডে রাখা হয়েছিল গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের মরদেহ। আজ সকাল সাড়ে ১০ টা নাগাদ তাঁর বাড়িতে মরদেহ নিয়ে যাওয়া হয় পিস ওয়ার্ল্ড থেকে বের করে। সেখান থেকে রবীন্দ্র সদনে আনা হয় তাঁর মরদেহ। এখানে তাঁর মরদেহ রাখা হবে বিকাল ৫ টা পর্যন্ত । এরপর আজ সন্ধ্যায় কেওড়াতলায় সম্পন্ন হবে তার শেষকৃত্য।

মঙ্গলবার রাতেই দুঃসংবাদ আসে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় প্রয়াত হয়েছেন । মৃত্যুকালে তাঁর ৯০ বছর বয়স হয়েছিল। তিনি করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন জানুয়ারির শেষ সপ্তাহে । চলছিল এমনকি চিকিৎসকদের পর্যবেক্ষণও। একটু সুস্থ হয়ে শিল্পী বাড়িও ফেরেন। কিন্তু তারই মধ্যে হঠাৎ তাঁর মহাপ্রয়াণ ঘটলো। তাঁর মৃত্যু সংবাদে যেন এক অধ্যায় শেষ হল বাংলা সঙ্গীত জগতের , এমনটাই আক্ষেপ সঙ্গীত বিশারদদের।

গীতশ্রীর জন্ম ১৯৩১ সালের ৪ অক্টোবর কলকাতার ঢাকুরিয়ায়। তাঁর গানের শিক্ষা শুরু ছোট বয়স থেকেই। পণ্ডিত সন্তোষকুমার বসু, অধ্যাপক চিন্ময় লাহিড়ীর কাছেও সঙ্গীতের তালিম নিয়েছেন । এছাড়াও গুরু হিসেবে পেয়েছেন উস্তাদ বড়ে গুলাম আলি খান এবং তাঁর পুত্র মুনব্বর আলি খানকে। একসময় প্লে ব্যাক সিঙ্গিং-এ আসেন শাস্ত্রীয় সঙ্গীতের দীর্ঘ শিক্ষার পর । ১৯৪৮ সালে ‘অঞ্জন গড়’ ছবিতে তিনি প্রথম প্লে ব্যাক করেন। তারপর ‘সব্যসাচী’, ‘পহেলা আদমি’, ‘সাজা’সহ বহু ছবিতে নেপথ্য কণ্ঠশিল্পী হিসেবে শোনা যায় তাঁর গলা। একটা সময় সন্ধ্যা মুখোপাধ্যায় রীতিমতো বলিউডে গান গেয়েছেন মুম্বইতে থেকেও । যদিও কয়েকবছর পর কলকাতায় ফিরে আসেন ব্যক্তিগত কারণেই । মোট ১৭টি হিন্দি ছবিতে তাঁকে প্লে ব্যাক সিঙ্গারের ভূমিকায় পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *