চন্দ্রমুখী আলু হাফ সেঞ্চুরির পথে, অন্যান্য সবজির দামও ক্রমশ ঊর্ধ্বমুখী উত্‍সবের মরশুমে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আলুর দাম হাফ সেঞ্চুরির দিকে ভাইফোঁটা যেতে না যেতেই । এক কিলো চন্দ্রমুখী এতদিন মিলছিল ৪৫ টাকায়। ক্রমশ তা বুধবার তা ৪৮-এ গিয়ে ঠেকেছে বাড়তে বাড়তে। জগদ্ধাত্রী পুজোর মধ্যেই কি তা পঞ্চাশ টাকা ছুঁয়ে ফেলবে? এখন এটাই একমাত্র প্রশ্ন আমজনতার কাছে।

রাজ্যে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ছটপুজোর প্রস্তুতিও। ভরা উত্‍সবের মরশুম। এদিকে বাজার দখল করতে শুরু করেছে শীতের সবজিও । এই সময়ই মরশুমি ফসল-সহ আলু-পিঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম প্রথমে কিছুটা বাড়ে সাধারণত। পরে তা অবশ্য কমতে থাকে নিয়মমতো। সঙ্গে ঢোকে এমনকি নতুন আলুও। কিন্তু এবার আর কোনও লক্ষণই দেখা যাচ্ছে না দাম কমার । জ্যোতি আলুর দামও পাল্লা দিয়ে বাড়ছে চন্দ্রমুখীর সঙ্গে। কোথাও ৪২ তো , কোথাও বিকোচ্ছে ৪৫-এ। এমনকি ৭০ টাকায় বিকোচ্ছে নতুন আলুও ।

আলুর দাম কি নিয়ন্ত্রণ করা যাবে না? ‘আমরা নজর রেখেছি পরিস্থিতির দিকে’, এমনটাই বলছেন বাজার নিয়ন্ত্রণের জন্য গঠিত রাজ্য টাস্ক ফোর্সের সদস্য কমল দে। তাঁর যুক্তি, ‘ব্যবসায়ীদের সঙ্গে আমরা কথা বলছি প্রতিনিয়ত। যাতে দাম নিয়ন্ত্রণের মধ্যে আনা যায় সবরকম চেষ্টা চলছে তার জন্য ।’ কমলবাবু জানাচ্ছেন ব্যবসায়ীরা যদিও নতুন কৃষিবিলের প্রসঙ্গ টেনেই এই দাম বৃদ্ধির পক্ষে যুক্তি দিচ্ছেন বলেও। ব্যবসায়ীদের বিরুদ্ধে আরো অভিযোগ, তাঁরা কম বলে দেখাচ্ছে আলুর জোগানও। অথচ, তেমনটা হওয়ার কথা নয় বলেই সরকারপক্ষ জানাচ্ছে। সেক্ষেত্রে অভিযোগ উঠেছে আলু হিমঘরে মজুত করেই অল্প করে তা ছাড়া হচ্ছে বলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *