চরম সংকটে ভারত, শিক্ষাক্ষেত্রে ৬৫ শতাংশ বাজেট হ্রাস করোনা আবহে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোনো কাজ নেই করোনা পরিস্থিতিতে, চাকরিও হারিয়েছে লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে ব্যাপক অর্থনৈতিক মন্দায় ধুঁকছে উন্নত বিশ্বের দেশগুলিও (Covid affected countries)। সেখানে উন্নয়নশীল দেশগুলি, বিশেষত নিম্ন আয়ের একাধিক দেশ বিপর্যস্ত (Lower-Income Group Countries) হয়েছে। মানুষের জীবন যাত্রায় যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে। এই পরিস্থিতিতে বিশ্ব ব্যাংক এক বিশেষ রিপোর্ট প্রকাশ করেছে।

রিপোর্টে প্রকাশিত হয়েছে শিক্ষাক্ষেত্রে তাদের বাজেটে কাটছাঁট করেছে (Covid affected education) নিম্ন আয়ের দেশগুলি যেমন ভারত, পাকিস্তান সহ একাধিক দেশ। যেখানে উচ্চবিত্ত দেশগুলি শিক্ষা বাজেট কমিয়েছে ৩৩ শতাংশ, সেখানে নিম্ন আয়ের দেশগুলি তাদের বাজেট কমিয়েছে ৬৫ শতাংশ যা বেশ উদ্বেগের। বিশ্ব ব্যাংক যৌথ ভাবে এই রিপোর্ট তৈরি করেছে ইউনেসকোর গ্লোবাল এডুকেশন মনিটরিং-এর সঙ্গে। এই সমীক্ষা চালানো হয়েছে ২৯টি দেশে।

নিম্ন আয়ের দেশ, যেমন আফগানিস্তান, ইথিওপিয়া, উগান্ডা, নিম্ন-মধ্য আয়ের দেশ যেমন বাংলাদেশ, মিশর, ভারত, কেনিয়া, কিরঘিজ রিপাবলিক, মরক্কো, মায়ানমার, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইনস, তানজানিয়ে, ইউক্রেন, উজবেকিস্তান, উচ্চ-মধ্য আয়ের দেশ যেমন আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, জর্ডন, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, মেক্সিকো, পেরু, রাশিয়া, তুরস্ক এবং উচ্চ আয়ের দেশ যেমন চিলি ও পানামা জুড়ে এই বিশেষ সমীক্ষা চালানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *