চীন বদল করলঅরুণাচল প্রদেশের ১১টি জায়গার নাম , অবশেষে কড়া বার্তা দিলো ভারত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতের অরুণাচল প্রদেশের ১১টি জায়গার নাম বদল করল চীন। যেটিকে “জাংনান, তিব্বতের দক্ষিণ অংশ” হিসাবে উল্লেখ করা হয়েছে। এই নিয়ে তৃতীয়বার অরুণাচল প্রদেশের নাম বদল করল চীন । চীনের মন্ত্রিপরিষদ কর্তৃক জারি করা ভৌগলিক অবস্থানের উপর ভিত্তি করে চীনা, তিব্বতি এবং পিনয়িন অক্ষরে নাম প্রকাশ করেছে চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রনালয়। মানুষ যাতে আরও সহজে এলাকাগুলির নাম সঠিকভাবে মনে রাখতে পারে তাই এই পদক্ষেপ বলে জানা গেছে।

গ্লোবাল টাইমস-র রিপোর্ট অনুসারে, প্রকাশিত তালিকায় রয়েছে দুটি ভূমি এলাকা, দুটি আবাসিক এলাকা, পাঁচটি পর্বতশৃঙ্গ এবং দুটি নদী অন্তর্ভুক্ত রয়েছে। এটি অরুণাচল প্রদেশের উপর চীনের প্রকাশ করা ভৌগোলিক নামের তৃতীয় সেট, যা চীনের নাগরিক বিষয়ক মন্ত্রক দ্বারা জারি করা হয়েছে। ২০১৭ সালে ছয়টি স্থানের নাম বদল করেছিল চীন এবং ২০২১ সালে ১৫টি স্থানের নাম ঘোষণা করে। এবার ১১টি জায়গার নাম বদল করল চীন।

দালাই লামার অরুণাচল প্রদেশ সফরের পর ২০১৭ সালে চীনের পক্ষ থেকে নামের প্রথম সেট ঘোষণা করা হয়েছিল। চীন তিব্বতের আধ্যাত্মিক নেতার সফরের তীব্র সমালোচনা করেছিল। দালাই লামা তিব্বত থেকে অরুণাচল প্রদেশের তাওয়াং হয়ে পালিয়ে যান। ১৯৫৯ সালে চীন হিমালয় অঞ্চলের সামরিক নিয়ন্ত্রণ নেওয়ার পরে ১৯৫৯ সালে ভারতে আশ্রয় নেন তিনি।

পূর্বে অরুণাচল প্রদেশের স্থানগুলির নাম পরিবর্তন করার জন্য চীনের পদক্ষেপকে প্রত্যাখ্যান করেছিল ভারত। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক অরুণাচল প্রদেশের উপর তার দাবিকে জোর দেওয়ার জন্য চীনের প্রচেষ্টার নিন্দা করেছে এবং টুইটারে বলেছে, “অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। উদ্ভাবিত নাম বরাদ্দ করার প্রচেষ্টা এই বাস্তবতা পরিবর্তন করবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *