চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে কলকাতার শিশুর পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্ল্যান্টের জন্য সফল রোবোটিক ডোনার হেপাটেক্টমি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

শৌভিক ব্যানার্জি, কোলকাতা- অ্যাপোলো হাসপাতাল, চেন্নাই সফলভাবে তানিশ ঘোষ নামে কোলকাতার এক শিশুর রোবোটিক ডোনার হেপাটেক্টমির মাধ্যমে লিভার ট্রান্সপ্ল্যান্টের ঘোষণা করেছে । ট্রান্সপ্লান্টেশনে লিভারের একটি অংশ জড়িত ছিল যা তার বাবা মিঃ সৌরভ ঘোষ দান করেছিলেন, যার ফলে শিশুটির জন্য একটি জীবনদায়ী প্রক্রিয়া ছিল। লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের প্রধান ডাঃ ইলান কুমারানের নেতৃত্বে অস্ত্রোপচার দল অত্যাধুনিক যন্ত্রপাতির মাধ্যমে অতি সহজেই অস্ত্রোপচার প্রক্রিয়াটি সুসম্পন্ন করেন।

আমাদের দেশে লিভারের রোগ বাড়ছে, যা শিশুসহ সব বয়সের মানুষকে আক্রান্ত করছে। মাস্টার তানিশ ঘোষের সফল ট্রান্সপ্লান্ট চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে উপলব্ধ উন্নত চিকিৎসা সক্ষমতা তুলে ধরে। ড. এলান কুমারান ইতিমধ্যেই 2000 টিরও বেশি লিভার ট্রান্সপ্লান্ট এবং 5000 টিরও বেশি লিভার সার্জারি সুসম্পন্ন করেছেন বলে জানা গেছে।

এ-উপলক্ষ্যে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে লিভারের রোগের ব্যাপকতা এবং হাসপাতালের বিষয়ে আলোকপাত করা হয়।

সংবাদ সম্মেলনের সময়, ডাঃ এলানকুমারান আমাদের দেশে লিভারের রোগের ক্রমবর্ধমান প্রকোপ নিয়ে আলোকপাত করেন এবং অ্যাপোলোতে উপলব্ধ অগ্রগতির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, “আধুনিক মানের রোবোটিক প্রযুক্তি ব্যবহার করে এই সফল পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন করা আমাদের হাসপাতালের জন্য অত্যন্ত গর্বের মুহূর্ত। আমরা আমাদের দেশে যকৃতের রোগের কারণে ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলি বুঝতে পারি এবং জীবন বাঁচানোর জন্য অত্যাধুনিক সমাধান প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।” তিনি আরও জানান “হেপাটেক্টমিতে রোবোটিক প্রযুক্তির ব্যবহার আমাদের নির্ভুলতা বাড়াতে এবং আক্রমণাত্মকতা কমাতে সক্ষম করে, যার ফলে আমাদের রোগীদের জন্য উন্নত ফলাফল এবং অস্ত্রোপচার পরবর্তী পুনরুদ্ধারের সময় কমে যায়। এই যুগান্তকারী অর্জনটি লিভার প্রতিস্থাপনের ক্ষেত্রে আমরা যে উল্লেখযোগ্য অগ্রগতি করেছি তা নির্দেশ করে।”

অ্যাপোলো হাসপাতাল, চেন্নাই, তার অত্যাধুনিক সুবিধা এবং চিকিৎসা পরিষেবার ব্যাপক পরিসরের জন্য বিখ্যাত। লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম নির্দেশিকার অধীনে ডাঃ এলানকুমারান, অগ্রগামী অগ্রগতিতে অগ্রগণ্য এবং লিভার সার্জারিতে শ্রেষ্ঠত্বের জন্য খ্যাতি প্রতিষ্ঠা করেছেন।

মাস্টার তানিশ ঘোষের সফল রোবোটিক পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্ট সারা দেশে যকৃতের রোগে আক্রান্ত রোগীদের জন্য আশার আলোর মতো কাজ করে। হাসপাতাল থেকে যায় যত্নের সর্বোচ্চ মানের প্রদান, উদ্ভাবনী কৌশল নিয়োগ, এবং প্রয়োজনে রোগীদের জন্য ইতিবাচক ফলাফল নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *