জানুয়ারিতেই কি বইমেলা হবে কোভিড পরিস্থিতিতে ? গিল্ডের নতুন প্রস্তাব মুখ্যমন্ত্রীকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আপাতত স্থগিত রয়েছে করোনা পরিস্থিতিতে। আর বইমেলা ? তা সহজেই পিছিয়ে দিতে পারে সরকার চাইলেই । বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড সেই প্রস্তাব দেওয়ারই সিদ্ধান্ত নিল মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে।

দিনক্ষণও এদিকে ঘোষণা করা হয়েছে । জানুয়ারিতেই বইমেলা অনুষ্ঠিত হতে চলেছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে । ৩১ জানুয়ারি থেকে ১৩ ফ্রেরুয়ারি পর্যন্ত চলবে এই মেলা।বইমেলার এবারের থিম কান্ট্রি বাংলাদেশ। উদযাপিত হবে এমনকি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ। পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর, নেতাজি সুভাষচন্দ্র বসু-র ১২৫তম জন্মবর্ষ, সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ এবং ভারতের স্বাধীনতার ৭৫ বছরও।

গত বছর বইমেলা হয়নি মূলত করোনার কারণেই। এবছরও আয়োজকরা সতর্ক ভিড় নিয়ন্ত্রণ ও কোভিড বিধি নিয়ে । এদিকে বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, বইমেলায় প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক। শারীরিক দূরত্ব-সহ অন্যন্য কোভিড বিধিও মেনে চলতে হবে। গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্য়ায় জানিয়েছেন, ‘আমরা সমস্ত আয়োজন করে রেখেছি। মানুষজনকেও বলছি, মেলায় প্রবেশ করতে গেলে আবশ্যক ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া। কিন্তু সেটাই বা কতটা নির্ভরযোগ্য বা যুক্তিযুক্ত হবে? তা নিয়ে চিন্তায় আছি’ আমরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *