জেনে রাখুন অশ্বগন্ধা গাছের কিছু বিশেষ স্বাস্থকর উপকারিতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাতের ব্যথা, অনিদ্রা থেকে বার্ধক্যজনিত সমস্যা। কিন্তু অশ্বগন্ধার কোনো বিকল্প নেই এ সবের নিরাময়ের ক্ষেত্রে । তেমনটাই তো বলে থাকেন বিশেষজ্ঞরা। অশ্বগন্ধার বিজ্ঞানসম্মত নাম হল Withania somnifera ও এটি পাওয়া যায় মূলত ভারত, পাকিস্তান, স্পেন, আফ্রিকা, মধ্য প্রাচ্য এবং দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতে। এই গাছের পাতা, ফল, বীজ ও শিকড় আয়ুর্বেদিক ঔষুধ তৈরী করার ক্ষেত্রে ব্যবহৃত হয় প্রাচীনকাল থেকেই। এখনও পর্যন্ত জানা গেছে অশ্বগন্ধার নির্যাসে ৩৫ ধরণের ফাইটোকেমিক্যাল উপাদান আছে বলে।

অশ্বগন্ধার কিছু উপকারিতা:

ক্যান্সার প্রতিরোধ করতে : আয়ুর্বেদ শাস্ত্রে অশ্বগন্ধা ব্যবহৃত হয় ক্যান্সারের প্রতিরোধক হিসেবে । এর পাতা ও মূলের নির্যাসে উপস্থিত ফাইটোকেমিক্যালস টিউমার কোষকে ধ্বংস করতে ও সেই কোষে রক্ত সরবারহ বন্ধ করে দেয়। কেমোথেরাপির মধ্যে দিয়ে যাদের যেতে হয়, অশ্বগন্ধা তাদের জীবনের মানের উন্নতি ঘটাতে পারে ।

ডায়াবেটিসের সমস্যা কমাতে: অ্যান্টি-ডায়াবেটিক উপাদান থাকে অশ্বগন্ধার মূল ও পাতার নির্যাসের মধ্যে । এই অংশের কোষে যে ফ্ল্যাভোনয়েডস থাকে তা ইনসুলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে ডায়াবেটিসে আক্রান্ত মানুষদের শরীরে। এছাড়া লিপিডের পরিমান ঠিক রাখতে সাহায্য করে ডায়াবেটিসে আক্রান্তদের শরীরে।

কোলেস্টেরল দূর করে: আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, অশ্বগন্ধা শরীরের পেশির শক্তি বাড়াতে সাহায্য করে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে।

অনিদ্রা দূর করে: অশ্বগন্ধা ক্লান্তি দূর করে স্নায়ুকে আরাম প্রদান করতে পারে, তা তো আগেই জানলেন। তাই খুব তাড়াতাড়ি ঘুমও আসে। বিভিন্ন গবেষণার থেকে জানা যায় যে, মনোযোগ বৃদ্ধি পায় অশ্বগন্ধা ব্যবহার করলে।

স্ট্রেস কমায় : অশ্বগন্ধায় উপস্থিত অ্যানজাইলটিক উপাদান থাকে বলে এটি বিশেষ উপযোগী মানসিক চাপকে কমিয়ে ফেলতে অর্থাৎ এটি সক্ষম স্নায়ুতন্ত্রের ওপর কাজ করতে। আপনি যদি খুব ভয় পেয়ে যান কোনো কারণে তাহলে প্যানিক অ্যাট্যাক হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই স্নায়ুর ওপর চাপ পড়ে, অশ্বগন্ধা সাহায্য করে এই সমস্যা এড়াতে।

যৌনক্ষমতা বাড়ায় : প্রাচীনকাল থেকেই অশ্বগন্ধা ব্যবহার করা হয় ছেলেদের যৌনসমস্যা দূর করতে। এটি প্রমাণিত যে শরীরে টেস্টোস্টেরন ও প্রোজেস্টেরনের পরিমান বাড়াতে পারে অশ্বগন্ধা। ফলে ইচ্ছে বাড়ে যৌন মিলনের। কিছু গবেষণা থেকে জানা যায় এটি সক্ষম কামশক্তি, বীর্যের পরিমান ও মান বৃদ্ধি করতেও।

থাইরয়েডের সমস্যা কমাতে :শরীরে থাইরক্সিন হরমোনের পরিমান বাড়ায় এই অশ্বগন্ধা। হাইপোথাইরয়েডের অর্থাৎ যাদের শরীরে থাইরয়েড হরমোনের পরিমান কম থাকে তাদের এই সমস্যা দূর করতে এটি ব্যবহৃত হয়।

স্মৃতিশক্তি উন্নত করে : সাধারণ মানুষের স্মৃতিশক্তি ও যাদের অ্যালজাইমারস রোগ আছে, তাদের ক্ষেত্রেও অবস্থার উন্নতি করে এই অশ্বগন্ধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *