দুবার ভাবুন ফ্রিজে ফল রাখার আগে! জানেন কি এতে কতটা ক্ষতি হচ্ছে আপনার ?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফ্রিজে এই ফলগুলো রাখছেন? জানলে অবাক হবেন এমন কিছু ফল আছে যা ফ্রিজে রাখলেই বিষ হয়ে যেতে পারে। এই সব ফল ফ্রিজে রাখলে উপকার তো হয়েই না, উলটে শরীরের বারোটা বেজে যাবে আপনার। ফ্রিজে ফল রাখলেই সর্বনাশ। ফ্রিজ ছাড়াও ফল তাজা রাখবেন কী করে? গরমে যেকোনও ফলই খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই ফল, সব্জি বা যেকোনও খাবার তাজা রাখতে তা ফ্রিজে রাখেন। গরমে ঠাণ্ডা-ঠান্ডা আম খেতে খুবই ভালো লাগে, কিন্তু আপনি কি জানেন যে দীর্ঘদিন ফ্রিজে রাখা আম আপনার কতটা ক্ষতি করতে পারে?

আম ফ্রিজে রাখলে এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কমে যায় এবং পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। সেজন্য কখনই ফ্রিজে আম রাখবেন না। তরমুজ এত বড় ফল যে একবারে একজনের পক্ষে খাওয়া সম্ভব হয় না, তাই বাধ্য হয়ে তরমুজ কেটে ফ্রিজে রাখেন অনেকেই। কিন্তু অনেকেই জানেন না তরমুজ কেটে ফ্রিজে রাখা উচিত নয়। এই ফল কেটে ফ্রিজে রাখলে ফুড পয়জনিং হওয়ার আশঙ্কাও বেড়ে যায়।কারণ কাটা তরমুজে ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে। ফ্রিজে রাখলে আপেলের খোসা দ্রুত শুকোয়। আপেলের মধ্যে উপস্থিত ট্রিটারপেনয়েড ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। কিন্তু ফ্রিজের তাপমাত্রায় নষ্ট হয় ও আপেলের কোষের পচন ধরায়। তাই তা খেলে বিষক্রিয়া ঘটতে পারে যখন তখন।

গরম তাপমাত্রায় ফল হওয়ায় গরমেই এটি ভাল থাকে, ফ্রিজে কলা রাখলে কলার কোষের গঠনও নষ্ট হয়ে তা বিষাক্ত হতে পারে। ফ্রিজে রাখলে নাশপাতি নরম হয়ে যায় পচন ধরেও তাড়াতাড়ি। পুষ্টিগুণ কমে যাওয়ার সঙ্গে এই ধরনের নাশপাতিতে বিষক্রিয়াও হতে পারে। তাহলে আপনার মনে প্রশ্ন আসছেন নিশ্চয়ই গরমে ফলকে সতেজ রাখবেন কীভাবে? তাহলে আপনার জন্য কিছু টিপস রইল।

পুষ্টিবিদরা বলছেন এই সব ফল চালের ড্রামে রাখুন। চাইলে পরিষ্কার ঝুড়িতে বা নরম কাপড়ে মুড়ে শুকনো জায়গাতেও রাখতে পারেন। আঙুর কিংবা স্ট্রবেরি ফ্রিজের বাইরে রাখলে স্বাদ ভালই থাকে। কিন্তু দিন কয়েক তাজা রাখতে হলে কখনও এই ফলগুলি ধুয়ে রাখবেন না, তা হলেই বাড়ে ছাতা পড়ে যাওয়ার আশঙ্কা। এমনি রেখে দেবেন তবে খাওয়ার আগে ধুয়ে নেবেন। ফল একটি শুকনো পরিষ্কার কাপড়ে বেঁধে রাখতে পারেন এতে ফল বেশিদিন ফ্রেশ থাকবে এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

রোজকার জীবনে আমাদের জীবনযাত্রা সহজ হয়ে উঠলেও কোথাও গিয়ে ক্ষতি হচ্ছে আমাদেরই।প্রতিদিন বাজার যাওয়া সম্ভব নয়, তাই সপ্তাহে একদিন বা দুদিন বাজার যাচ্ছেন। আর ফল কিনে এনে জমা করছেন ফ্রিজে। এবার থেকে দুবার ভাবুন। দরকার হলে ফল কিনে যত তাড়াতাড়ি সম্ভব খেয়ে ফেলার চেষ্টা করুন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *