বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন : সাড়ে ৩ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রতিশ্রুতি এলো রাজ্যে স্বাস্থ্য ও পর্যটন ক্ষেত্রে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিউটাউনে দু’বছর পরে ষষ্ঠ বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হল কোভিডের কারণে। বুধবার এই বিসনেস সামিট শুরু হয় মূলত রাজ্যপালের ভাষণের মাধ্যমে । এমনকি এবারের সামিটে হাজির হয়েছিলেন দেশের ও বিদেশের তাবড় তাবড় শিল্পপতিরা। এবারের সম্মেলনে উপস্থিত হয়েছিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি, উইপ্রো কর্ণধার আজিম প্রেমজি, জিন্দল গোষ্ঠী ছাড়াও সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, ঋষাদ প্রেমজি, নিরঞ্জন হিরানন্দানি, সঞ্জীব মেহতার মতো শিল্পপতিরাও।

বুধবার সম্মেলনের প্রথম দিনেই রাজ্য বড়সড় বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে। এমনকি বাংলায় পনেরোশো কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে হিরানন্দানি গোষ্ঠী। এদিকে আদানি গোষ্ঠীর গৌতম আদানিও জানিয়েছেন, বাংলায় তাঁরা দশ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করবেন। এরফলে ২৫ হাজার চাকরির যে ক্ষেত্র প্রস্তুত হবে, তিনি তাও জানাতে ভোলেননি।

এমনকি রাজ্য সরকার বিনিয়োগের প্রতিশ্রুতি পেল বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় দিনেও। এদিন জোর দেওয়া হয়েছে মূলত স্বাস্থ্য ও পর্যটন ক্ষেত্রে। স্বাস্থ্য খাতে রাজ্য ৩ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে। এরমধ্যে অ্যাপোলো গ্রুপ ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। অ্যাপোলো গ্রুপ বাটানগরে হাসপাতাল তৈরির কথা জানিয়েছে । পাশাপাশি জানানো হয়েছে মেডিক্যাল কলেজও তৈরি করা হবে বলে।

এবার রাজ্য সরকার বিশেষ মরিয়া পর্যটন থেকে লাভ ঘরে তুলতে। পর্যটন শিল্পের মূলত ব্যাপক ক্ষতি হয়েছে কোভিড কালে । তাই সম্মেলনে পর্যটনের দিকেও নজর দেওয়া হয়েছে। রাজ্য বাঁকুড়া-মুর্শিদাবাদে পর্যটনে লগ্নি বাড়াতে চাইছে । পাশাপাশি রাজ্য সাফারির ক্ষেত্রে উন্নত টেকনোলজি শিখতে চাইছে । উত্তরবঙ্গ ও সুন্দরবনে রাজ্যের উন্নতমানের সাফারি করার ভাবনাচিন্তা রয়েছে । পর্যটনের ক্ষেত্রে সাফারিকে আরও উন্নতমানের করে তুলতে রাজ্য কেনিয়ার সাহায্য পাবে। কেনিয়া সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে বাণিজ্য সম্মেলনের মঞ্চে।

পাশাপাশি এদিনের সম্মেলনে গুরুত্ব পেলো ক্ষুদ্র ও মাঝারি শিল্পও। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় দিনেও এল সুখবর। বুধবার প্রথম দিনে আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি বাংলায় দশ হাজার কোটি বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। এরপর বৃহস্পতিবার সম্মেলনের দ্বিতীয় দিন নজরে ছিল রাজ্যের স্বাস্থ্য ও পর্যটন ক্ষেত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *